ফিরে দেখা ২০১৬ : এক নজরে দেখে নিন দেশের বড় পাঁচ নিউজ মেকার!

এই তো দিন কয়েক আগেই বিশ্বজুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বরণ করা হয়েছিল ২০১৬ সালকে। ভারতও করেছিল একই রকম ভাবে। প্রত্যেকেই বছরের শুরুতে দেশবাসীর উদ্দেশ্যে শুভকামনা জানিয়েছিলেন সকলেই। সরকারি তরফেও জানানো হয় সেই শুভকামনা।

Updated By: Dec 15, 2016, 06:27 PM IST
ফিরে দেখা ২০১৬ : এক নজরে দেখে নিন দেশের বড় পাঁচ নিউজ মেকার!

ওয়েব ডেস্ক : এই তো দিন কয়েক আগেই বিশ্বজুড়ে নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বরণ করা হয়েছিল ২০১৬ সালকে। ভারতও করেছিল একই রকম ভাবে। প্রত্যেকেই বছরের শুরুতে দেশবাসীর উদ্দেশ্যে শুভকামনা জানিয়েছিলেন সকলেই। সরকারি তরফেও জানানো হয় সেই শুভকামনা।

আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপই ইতিহাসের পাতায় উঠে যাবে ২০১৬ কথা। পড়ে থাকবে শুধু বছরের কারনামাটুকু। তা আপনার জীবনে কেমন কাটল ২০১৬? ভালো না মন্দ? বলতে গেলে গত কয়েক বছরের মধ্যে এই বছরটাই বোধহয় এখনও পর্যন্ত সবথেকে বেশি উথাল-পাথাল এনে দিয়েছে। ভারতের জন্য তো বটেই।

নিউজ মেকার হিসেবে উঠে এসেছে একাধিক ইস্যু। ঘটে গেছে মনে রাখার মত একাধিক ঘটনাও।

উল্টো দিক থেকে গেলে দেখা যাবে, বছরের দ্বিতীয় ভাগে ঘটনাবহুল তালিকাটা অনেকটাই বেশি। রয়েছে ভালো লাগা থেকে মন্দ লাগার অনেক বিষয়।

এক ঝলকে দেখে নেওয়া যাক এবছরের সেরা পাঁচটি খবর-

১) নোট বাতিল- স্বাধীনতার পর ভারতে এই ধরনের সিদ্ধান্তের সম্মূখীন হতে হয়নি ভারতবাসীকে। এমন সিদ্ধান্ত যা গোটা দেশকে এক মুহূর্তে ভূমিকম্পের মত কাঁপিয়ে দিয়েছিল। গত ৮ নভেম্বর দেশজুড়ে ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার জেরেই সমস্যায় পড়়তে হয় কোটি কোটি মানুষকে। এই ঘটনাকে কেন্দ্র করে বিরোধীদের তোপের মুখে পড়তে হয় কেন্দ্রীয় সরকারকে। এখনও সেই একই চাপানোতর চলছে একই রকমভাবে।

আরও পড়ুন- নোট বাতিল নিয়ে ফের রাজ্য-কেন্দ্র সংঘাত

২) সার্জিক্যাল স্ট্রাইক- দেশজুড়ে উত্সবের আমেজ শুরু হয়ে যায় সেপ্টেম্বর মাস থেকেই। কিন্তু, এবার সেই সেপ্টেম্বর মাসেই জঙ্গি হামলার সামনে পড়ে ভারতীয় সেনা। ১৮ই সেপ্টেম্বর কাশ্মীরের উরিতে সেনা ছাউনির ওপর হামলা চালায় জঙ্গিরা। ঘটনায় মৃত্যু হয় ১৯ জন  জওয়ানের। জবাবে ভারত পাক অধিকৃত কাশ্মীরে ঢুকে জঙ্গিদের বাঙ্কারের সার্জিক্যাল স্ট্রাইক হানে। ধ্বংস করে দেওয়া হয় বেশ কয়েকটি বাঙ্কার। নিকেশ করা হয় আনুমানিক ৭০ থেকে ৮০ জন জঙ্গিকে। এই ঘটনায় ভারত ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের আরও অবনতি ঘটে। তারপর থেকে দফায় দফায় চলছে সংঘর্ষ বিরতীর ঘটনা।

আরও পড়ুন- সার্জিক্যাল স্ট্রাইকের ভয়ে এবার দাউদের ঠিকানা বদল!

৩) কাশ্মীর পরিস্থিতি- কাশ্মীরে ১০০ দিনের কার্ফু- ফের সেই খবরের শিরোনামে উঠে আসা কাশ্মীর। ৮ জুলাই নিরাপত্তারক্ষীদের সঙ্গে লড়াইয়ে প্রাণ যায় নিষিদ্ধ হিজবুল নেতা বুরহার ওয়ানির। তার মৃত্যুকে কেন্দ্রকে উত্তাল হয়ে ওঠে গোটা উপত্যকা। সেই সময় থেকে দফায় দফায় সংঘর্ষে নিরাপত্তারক্ষী সহ মৃত্যু হয় ৯০ জনের। অশান্ত কাশ্মীরকে শান্ত করতে জারি করা হয় অনির্দিষ্টকালের জন্য কার্ফু। অবশেষে ১০০ দিনেরও বেশ সময় বন্ধ থাকার পর ধীরে ধীরে শান্তি ফিরতে শুরু করেছে কাশ্মীর। যদিও, এখনও পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হয়ে ওঠেনি।

আরও পড়ুন- দীর্ঘদিন পর স্বাভাবিক ছন্দে কাশ্মীর, রাস্তায় নামলেন বাসিন্দারা

৪) আম্মার প্রয়াণ- দীর্ঘ রোগভোগের পর গত ৫ ডিসেম্বর মৃত্যু হয় তামিলনাডুর মুখ্যমন্ত্রী জে জয়ললিতার। তামিলনাডুর পাশাপাশি, গোটা দেশেই তাঁকে চিনতেন আম্মা বলে। তার মৃত্যুতে কার্যত শেষ হল একটি যুগের। সিনেমা থেকে রাজনীতি...দুর্নীতির অভিযোগ থেকে জনসংযোগ, প্রতি ক্ষেত্রেই নিজের পরিচয় রেখে গেলেন আম্মা।

আরও পড়ুন- জয়ললিতার শূন্যস্থানে কি বসতে চলেছেন তাঁরই ছায়াসঙ্গী শশীকলা?

৫)  বিধানসভা নির্বাচন- দেশের ৫ রাজ্যে এপ্রিল ও মে মাসের বিধানসভা নির্বাচন ছিল উল্লেখযোগ্য। বাংলা, অসম, তামিলনাডু, কেরালা ও কেন্দ্রশাসিত অঞ্চল পুডুচেরিতে। নির্বাচনের ফল প্রকাশের পর বাংলায় প্রত্যাশা মতই দ্বিতীয়বারের জন্য দায়িত্বে আসে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। পর্যদস্তু হয় বাম-কংগ্রেস জোট। তামিলনাডুতেও একইরকম ভাবে ফের মুখ্যমন্ত্রীর আসনে বসেন জয়ললিতা। কিন্তু, এবারের নির্বাচনে পাশা পাল্টেছে অসম ও কেরলে। অসমে কংগ্রেস সরকারকে সরিয়ে এবারই প্রথম দায়িত্বে আসে বিজেপি। অন্যদিকে, কেরলে বাম নেতৃত্বধীন জোট এসেছে দায়িত্বে।

আরও পড়ুন- দিদি ঝড়ে উড়ে গেল জোট, ২০০-র বেশি আসন নিয়ে নবান্নে ফের মমতাই