close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

প্রায় ১৫০ বছর পর গ্রহণ লাগবে গুরু পূর্ণিমার চাঁদে

প্রায় ৫ ঘন্টা ৩৪ মিনিট চলবে এই চন্দ্রগ্রহণ। ভারত ছাড়াও এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং আফ্রিকার বিভিন্ন অংশ থেকে এই গ্রহণ দেখা যাবে।

Sudip Dey Updated: Jul 16, 2019, 01:08 PM IST
প্রায় ১৫০ বছর পর গ্রহণ লাগবে গুরু পূর্ণিমার চাঁদে
—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন: বুধবার গুরুপূর্ণিমার চাঁদে পড়বে পৃথিবীর ছায়া। ১৪৯ বছর আগে শেষ বার গ্রহণ দেখা গিয়েছিল গুরু পূর্ণিমার চাঁদে। বুধবার ফের সেই দৃশ্যের সাক্ষী হতে চলেছে ভারতবাসী।

১৭ জুলাই রাত ১২টা ১৩ মিনিট নাগাদ গ্রহণ লাগবে চাঁদে। গ্রহণ সর্বোচ্চ মাত্রায় পৌঁছবে রাত ৩টে নাগাদ। রাত দেড়টার পর থেকে ভারত থেকে আংশিক ভাবে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। ভোর ৪টে ২৯ মিনিটে আংশিক গ্রহণ কেটে যাবে এবং দেখা যাবে উপচ্ছায়া গ্রহণ। অর্থাত্, হালকা ছায়া থাকবে চাঁদের গায়ে। ৫টা ৪৭ মিনিট নাগাদ শেষ হবে গ্রহণ। অর্থাত্, প্রায় ৫ ঘন্টা ৩৪ মিনিট চলবে এই চন্দ্রগ্রহণ। এর মধ্যে ২ ঘন্টা ৫৮ মিনিট হবে আংশিক চন্দ্রগ্রহণ।

আরও পড়ুন: চিপের সাহায্যে মানুষের মস্তিষ্কের সঙ্গে কম্পিউটার জুড়ে ফেললেন বিজ্ঞানীরা!

২০১৯ সালের শেষ চন্দ্রগ্রহণ এটি। সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে পশ্চিম ও মধ্য ভারত থেকে। তবে, দেশের পূর্ব অংশে সম্পূর্ণ গ্রহণ দেখা যাবে না। ভারত ছাড়াও এশিয়া, ইউরোপ, অস্ট্রেলিয়া এবং আফ্রিকার বিভিন্ন অংশ থেকে এই গ্রহণ দেখা যাবে। মহাকাশবিদদের মতে, আকাশে মেঘ না থাকলে প্রত্যক্ষ করা যাবে এই গ্রহণ।