টিকা নিয়ে স্বেচ্ছাসেবক অসুস্থ, মামলা, Covishield সুরক্ষিত কি না, কেন্দ্রের জবাব চাইল আদালত

৪১ বছর বয়সী একজন স্বেচ্ছাসেবক মাদ্রাস হাইকোর্টে এই মামলা করেছিলেন। পয়লা অক্টোবর তিনি ভ্যাকসিন নিয়েছিলেন। তিনি দাবি করেছেন, এই ভ্যাকসিন নেওয়ার পর থেকেই তাঁর শরীরের গুরুতর সমস্যা দেখা দেয়। 

Updated By: Feb 19, 2021, 08:27 PM IST
টিকা নিয়ে স্বেচ্ছাসেবক অসুস্থ, মামলা, Covishield সুরক্ষিত কি না, কেন্দ্রের জবাব চাইল আদালত

নিজস্ব প্রতিবেদন- Covishield-কে অসুরক্ষিত ঘোষণা করতে হবে। এমনই দাবি নিয়ে একটি মামলা হয়েছিল মাদ্রাস হাইকোর্টে। মামলাকারী দাবি করেছিলেন, আদালত যেন অবিলম্বে Covishield ভ্যাকসিন অসুরক্ষিত বলে ঘোষণা করে। কারণ এই Vaccine নেওয়ার পরই বেশ কয়েকজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছিল। তিনি আবার ক্ষতিপূরণ হিসাবে পাঁচ কোটি টাকাও দাবি করেছিলেন। সেই মামলার শুনানিতে কেন্দ্রীয় সরকারের কাছে জবাবদিহি চেয়েছে আদালত। Covishield এস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করা করোনা ভ্যাকসিন। তবে Serum Institute of India-তেই এই ভ্যাকসিনের ডোজ তৈরি হচ্ছে।

৪১ বছর বয়সী একজন স্বেচ্ছাসেবক মাদ্রাস হাইকোর্টে এই মামলা করেছিলেন। পয়লা অক্টোবর তিনি ভ্যাকসিন নিয়েছিলেন। তিনি দাবি করেছেন, এই ভ্যাকসিন নেওয়ার পর থেকেই তাঁর শরীরের গুরুতর সমস্যা দেখা দেয়। এমনকী স্বাভাবিক কাজকর্ম করার জন্যও তাঁর শারীরিক সক্ষমতা ছিল না।  Covishield ও Covaxin- ভারতে এই দুটি ভ্যাকসিনের জরুরিকালীন ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছিল। পুণের সিরাম ইনস্টিটিউট Covishield ভ্যাকসিনের ডোজ প্রস্তুত করছে। সরকার বারবার দাবি করছে, দুটি ভ্যাকসিন সুরক্ষিত। দেশজুড়ে কয়েকজনের শরীরে ভ্যাকসিন নেওয়ার পর স্বাভাবিক কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছিল। তবে সেটা নিয়ে চিন্তার কিছুই নেই। যে কোনও ভ্যাকসিন ব্যবহারিক প্রয়োগ শুরু হলে এরকম হালকা পার্শ্বপ্রতিক্রিয়া থাকে।

আরও পড়ুন-  দিশা রবিকে ৩ দিন বিচারবিভাগীয় হেফাজতে রাখার নির্দেশ আদালতের

Serum Institute of India জানিয়েছে, তাদের প্রস্তুত করা ভ্যাকসিন ১০০ শতাংশ নিরাপদ। এমনকী মামলাকারীর বিরুদ্ধে তারা ১০০ কোটি টাকার মানহানির মামলা করারও হুঁশিয়ারি দিয়েছিল। যদিও মামলাকারীর পরিবারের তরফে দাবি করা হয়েছে, মামলা করে ক্ষতিপূরণ আদায় করার কোনও অভিপ্রায় তাদের নেই। সত্য়িই ওই ব্যক্তির শারীরিক দিক থেকে অনেক সমস্যায় পড়েছেন। আর এসবই হয়েছে ভ্যাকসিন নেওয়ার পর। যদিও Serum Institute of India জানিয়েছে, তাঁর শরীরে সমস্যার জন্য ভ্যাকসিন কোনওভাবেই দায়ি নয়।