৫ রাজ্যে ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা, পশ্চিমবঙ্গ এখনও 'ভাবছে'

দিল্লির পর ম্যাগিতে কোপ আরও চার রাজ্যে। উত্তরাখণ্ড, গুজরাত, জম্মু কাশ্মীর এবং তামিলনাড়ুতে ম্যাগি বিক্রিতে জারি হল নিষেধাজ্ঞা। ম্যাগির নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে অরুণাচল প্রদেশ, পণ্ডিচেরী। নমুনা সংগ্রহ করতে শুরু করেছে রাজস্থান। কিন্তু এখনও উদাসীন পশ্চিমবঙ্গ সরকার। ম্যাগির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গ সরকার ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। রিপোর্ট আসার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি। 

Updated By: Jun 5, 2015, 09:51 AM IST
৫ রাজ্যে ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা, পশ্চিমবঙ্গ এখনও 'ভাবছে'

ওয়েব ডেস্ক: দিল্লির পর ম্যাগিতে কোপ আরও চার রাজ্যে। উত্তরাখণ্ড, গুজরাত, জম্মু কাশ্মীর এবং তামিলনাড়ুতে ম্যাগি বিক্রিতে জারি হল নিষেধাজ্ঞা। ম্যাগির নমুনা পরীক্ষার জন্য পাঠিয়েছে অরুণাচল প্রদেশ, পণ্ডিচেরী। নমুনা সংগ্রহ করতে শুরু করেছে রাজস্থান। কিন্তু এখনও উদাসীন পশ্চিমবঙ্গ সরকার। ম্যাগির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে বলে দাবি করেছেন পশ্চিমবঙ্গ সরকার ক্রেতা সুরক্ষা মন্ত্রী সাধন পাণ্ডে। রিপোর্ট আসার পর মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানান তিনি। 

খাদ্যে ভেজাল মেশানো আটকাতে আরও কড়া আইন আনতে চলেছে কেন্দ্র। সব রাজ্যের থেকে তলব করা হয়েছে ম্যাগি রিপোর্ট। 

পনেরো দিনের জন্য দিল্লিতে ম্যাগি বিক্রি বন্ধ রাখার নির্দেশ দিয়েছিল কেজরীওয়াল সরকার। বুধবার গভীর রাতে খবর আসে, উত্তরাখণ্ডে পরীক্ষার জন্য পাঠানো ম্যাগির নমুনায় মিলেছে মাত্রাতিরিক্ত মনোসোডিয়াম গ্লুটামেট, সীসা। দেরি না করে সঙ্গে সঙ্গেই ম্যাগি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করে উত্তরাখণ্ড সরকার। সব দোকান-বাজার থেকে ম্যাগি তুলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়। দিল্লি, উত্তরাখণ্ডের পথেই হাঁটল জম্মু-কাশ্মীর ও গুজরাত। পরীক্ষায় ফেল করায় একমাসের জন্য ম্যাগি বিক্রি বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে দুই রাজ্যে। আপাতত উত্তরাখণ্ড এবং তামিলনাডুতে তিন মাসের জন্য ম্যাগি বিক্রি বন্ধ রাখার নির্দেশ জারি হয়েছে। ম্যাগি ছাড়াও সানফিস্ট এবং এস কে ফুডস- এই দুটি সংস্থার তৈরি ইনস্ট্যান্ট নুডুলসেরও নমুনা সংগ্রহ করে পরীক্ষা করেছে গুজরাট সরকার। তাতে এস কে ফুডসের তৈরি নুডলসেও মাত্রাতিরিক্ত সীসা মেলায় আহমেদাবাদ সহ গোটা রাজ্যে এক মাসের জন্য বন্ধ থাকছে ওই সংস্থার তৈরি নুডলস। ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ডার্ডস অথরিটি অফ ইন্ডিয়ার রিপোর্টের অপেক্ষায় কেন্দ্র। রিপোর্টে দু মিনিটের খাবার ফেল করলেই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী রামবিলাস পাসোয়ান। বৃহস্পতিবার স্বাস্থ্যমন্ত্রকের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেন তিনি।

.