Maratha reservation bill: লোকসভা নির্বাচনের আগেই বড় খবর! বিধানসভায় পাশ ১০% মারাঠা কোটা

মহারাষ্ট্রে বহুদিন ধরেই চাকরি ও শিক্ষায় সংরক্ষণ দেওয়ার জন্য আন্দোলন করে আসছিলেন রাজ্যে ৩৩ শতাংশ মারাঠারা। কয়েক সপ্তাহ আগে এনিয়ে তাদের অবস্থান স্পষ্ট করে দেয় মহারাষ্ট্র সরকার। এবার বিধানসভাতেও তা পাস হয়ে গেল। 

Updated By: Feb 20, 2024, 03:16 PM IST
Maratha reservation bill: লোকসভা নির্বাচনের আগেই বড় খবর! বিধানসভায় পাশ ১০% মারাঠা কোটা
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহারাষ্ট্রে মারাঠাদের শিক্ষা ও চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণে নতুন করে বিধানসভায় পাশ হল মারাঠা সংরক্ষণ বিল। মারাঠাদের জন্য সরকারি চাকরি ও শিক্ষায় ১০ শতাংশ পদ সংরক্ষণের উদ্দেশে মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে একটি বিল পেশ করেছেন। সর্বসম্মতিক্রমে এবং পূর্ণ সংখ্যাগরিষ্ঠতায় বিল পাসের সময় বিরোধী নেতা-সহ ক্ষমতাসীন দলের একমাত্র সদস্য মন্ত্রী ছগন ভুজবল বিরোধিতা করেন। 

আরও পড়ুন, Rahul Gandhi: ফের বিপাকে রাহুল! ভারত জোড়ো ন্যায় যাত্রায় এবার অসম পুলিসের সমন

যদিও এরপরে রাজ্যের উপমুখ্যমন্ত্রী বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ বিধানসভায় আবেদন রাখেন যেন এই বিল সর্বসম্মতিক্রমে পাস করা হয়। সেই সময় মহারাষ্ট্র বিধানসভার বিরোধী নেতা বিজয় ভাদেট্টিওয়ার তাঁর সেই আবেদনে সম্মতি জানান। ফলে বিধানসভার বিশেষ অধিবেশনে মারাঠা সংরক্ষণ বিল সর্বসম্মতিক্রমে পাশ হয়।মুখ্যমন্ত্রী এবার এই বিলটি বিধানপরিষদে অনুমোদনের জন্য পেশ করলে তারপরে তা আইনে পরিণত হবে। 

১৭ ফেব্রুয়ারি একনাথ শিন্ডে ও দেবেন্দ্র ফড়নবিশ মারাঠা-সংরক্ষণ কর্মী মনোজ সারাঙ্গ পাতিলকে আশ্বাস দিয়েছিলেন, আগামী ২০ ফেব্রুয়ারি বিধানসভার বিশেষ অধিবেশন বসবে, যাতে এই সম্প্রদায়কে সংরক্ষণ দেওয়ার আনুষ্ঠানিকতা শেষ করা যায়। মারাঠা সংরক্ষণের দাবিতে সারাঙ্গে-পাতিলের অনির্দিষ্টকালের অনশনের সপ্তম দিনে এসেই এই ঘোষণা। 

প্রসঙ্গত, বলা হয়েছে মারাঠা সম্প্রদায়, যা রাজ্যের মোট জনসংখ্যার ২৮ শতাংশ, তাদের মাধ্যমিক শিক্ষা এবং স্নাতক, স্নাতকোত্তর, পেশাদার শিক্ষা সম্পন্ন করার সংখ্যা কম। এতে বলা হয়েছে যে সম্প্রদায়ের অর্থনৈতিক অনগ্রসরতার পথে শিক্ষাই সবচেয়ে বড় বাধা। সরকারি ক্ষেত্রেও কর্মসংস্থানে মারাঠাদের প্রতিনিধিত্ব ছিল অপর্যাপ্ত।  

আরও পড়ুন, India Climate: লা নিনার প্রভাবে দারুণ 'বিপদ', দুশ্চিন্তায় আবহাওয়াবিদরা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.