মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ২০০০ জন: স্বাস্থ্যমন্ত্রী

এএনটি ও চোখের চিকিৎসক এবং নিউরোবায়োনজিস্টদের তত্বাবধানে রাখতে হবে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত রোগীদের। 

Updated By: May 12, 2021, 01:32 PM IST
মহারাষ্ট্রে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ২০০০ জন: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদন: মহারাষ্ট্রে করোনার (Corona) পাশাপাশি এবার ভয়ঙ্কর রূপ নিচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস (Black fungus)! এই ছত্রাককে (Black fungus) ঘিরে নতুন করে ভয়ের জন্ম নিয়েছে। মঙ্গলবার মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ তোপে জানিয়েছেন, মেডিক্যাল কলেজে চিকিৎসা করা হচ্ছে ব্ল্যাক ফাঙ্গাসের(Black fungus)। ইতিমধ্যে ২০০০ জন মিউকরমাইকোসিসের রোগীর চিকিৎসা চলছে। সক্রিয় রোগীর সংখ্যার সঙ্গে  ব্ল্যাক ফাঙ্গাসের (Black fungus) সংখ্যা সমানতালে বাড়ার আশঙ্কা করা হচ্ছে। 

মিউকরমাইকোসিসের (Black fungus) চিকিৎসার জন্য বিশেষজ্ঞের প্রয়োজন, তাই মেডিক্যাল কলেজে চিকিৎসার ভাবনাচিন্তাকেই চূড়ান্ত করা হয়েছে। এএনটি ও চোখের চিকিৎসক এবং নিউরোবায়োনজিস্টদের তত্বাবধানে রাখতে হবে ব্ল্যাক ফাঙ্গাসে (Black fungus) আক্রান্ত রোগীদের। 

স্বাস্থ্যমন্ত্রী যে আশঙ্কার কথা জানিয়েছেন তা হল ব্ল্যাক ফাঙ্গাসের(Black fungus)  ক্ষেত্রে মৃত্যু হার প্রায় ৫০ শতাংশ। প্রসঙ্গত,  গত ২৪ ঘণ্টায় ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) কারণে মধ্যপ্রদেশে মৃত্যু হয়েছে ২ জনের। এই মুহূর্তে ব্ল্যাক ফাঙ্গাসের(Black Fungus) সঙ্গে লড়াই করছে ১৩ জন। ভোপালে আক্রান্ত ৭ জন। জানা গিয়েছে, মস্তিষ্ক বিকল হয়ে মৃত্যু হয়েছে মধ্যপ্রদেশে আক্রান্তদের।