জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: তৃণমূল কংগ্রেস সাংসদ মহুয়া মৈত্র সোমবার ট্যুইটারে একটি ছবি শেয়ার করে দাবি করেছেন যে বিলকিস বানোর গণধর্ষণ ও হত্যা মামলার ১১ জনের মধ্যে একজন গুজরাটে ভারতীয় জনতা পার্টির দুই নেতার সঙ্গে একটি সরকারি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। দোষী সাব্যস্ত হওয়া ধর্ষক দাহোদের বিজেপি সাংসদ যশবন্তসিংহ ভাভোর এবং তার ভাই, লিমখেড়ার বিধায়ক শৈলেশ ভাভোরের সঙ্গে একটি জল সরবরাহ প্রকল্পের উদ্বোধনে অংশ নিয়েছিলেন বলে অভিযোগ। ক্ষমতাসীন বিজেপি সরকারের সমালোচনা করেন মৈত্র এবং দোষীদের কারাদণ্ডের আহ্বান জানিয়েছিলেন। জনগণকে এই জাতীয় ‘বিচারের নামে প্রতারণা’-কে সমর্থনকারী দলকে ভোট না দেওয়ার আহ্বান জানিয়েছিলেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

গুজরাট দাঙ্গার সময় ২১ বছর বয়সী পাঁচ মাসের গর্ভবতী বিলকিস বানোকে গণধর্ষণ করা হয় এবং তার তিন বছরের মেয়ে সহ তার পরিবারের সাত সদস্যকে হত্যা করার জন্য ২০০৮ সালে ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছিল। সবরমতি এক্সপ্রেসে হামলার পরে এই ঘটনা ঘটে।


আরও পড়ুন: Pension News: মূল বেতনের ৫০ শতাংশই পেনশন! কেন্দ্র-রাজ্য টানাপোড়েন নিয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা নির্মলার


গত বছর, ১৯৯২ সালের রাজ্য সরকারের পুরানো মুকুব নীতির অধীনে স্বাধীনতা দিবসের দিন দোষীদেরকে সময়ের আগেই মুক্তি দেওয়া হয়েছিল। এই সিদ্ধান্তকে সুপ্রিম কোর্টে চ্যালেঞ্জ করা হয়েছে, এবং সোমবার বিচারপতি কে এম জোসেফের এবং বিভি নাগারথনাকে নিয়ে গঠিত একটি নতুন বেঞ্চে মামলাটির শুনানি হবে। ২০০২ সালের মামলায় ধর্ষকদের মুক্তির বিরুদ্ধে একাধিক পিটিশন দায়ের করা হয়েছে। টিএমসি সাংসদ মহুয়া মৈত্র আবেদনকারীদের একজন।


বিতর্কের জবাবে, যশবন্ত সিংহ ভাভোর সরকারী অনুষ্ঠানের ছবিগুলি শেয়ার করেছেন এবং লিখেছেন, ‘দাহোদ জেলার লিমখেড়া তালুকে, র আনুমানিক ১০১.৮৯ কোটি টাকার কাদানা বাঁধ বাল্ক পাইপলাইন-ভিত্তিক লিমখেড়া গ্রুপ জল সরবরাহ প্রকল্পের কাজ শুরু করা হয়েছিল। ৪৩টি লিমখেড়া তালুকের গ্রাম, সিংওয়াদ তালুকের ১৮টি গ্রাম এবং ঝালোদ তালুকের ৩টি গ্রাম এই প্রকল্পের সুবিধা পাবে।‘


আরও পড়ুন: Crane Of UP: এক বছর ধরে আহত সারসের সেবা করলেন! এদিকে তাঁকেই নোটিস ধরাল বন দফতর...


বিলকিস বানোকে গণধর্ষণ করা হয় এবং পরিবারের নিহত সাত সদস্যের মধ্যে তার তিন বছরের মেয়েও ছিল। মামলাটি তদন্তের জন্য সিবিআইয়ের কাছে হস্তান্তর করা হয়েছিল এবং সুপ্রিম কোর্ট মহারাষ্ট্রের একটি আদালতে বিচারটি স্থানান্তরিত করেছিল। ২১ জানুয়ারী, ২০০৮ সালে, মুম্বইয়ের একটি বিশেষ সিবিআই আদালত গণধর্ষণ ও হত্যার অপরাধে ১১ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়।


পরে বম্বে হাইকোর্ট এবং সুপ্রিম কোর্ট দুই জায়গাতেই তাদেরকে দোষী সাব্যস্ত করা হয়েছিল। যদিও, গুজরাট সরকার ১৫ বছরেরও বেশি সময় কারাগারে থাকার পর আগের বছরের ১৫ আগস্ট গোধরা সাব-জেল থেকে ১১ জনকে মুক্তি দেয়।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)