Crane Of UP: এক বছর ধরে আহত সারসের সেবা করলেন! এদিকে তাঁকেই নোটিস ধরাল বন দফতর...

Crane Of UP: যিনি রক্ষা করলেন তিনিই সাব্যস্ত হলেন অপরাধী। এ উলটপুরাণ ঘটেছে উত্তর প্রদেশে। সেখানে যিনি এক আহত সারসের যত্ন-আত্তি করলেন বন দফতর তাঁরই বিরুদ্ধে করে দিল মামলা!

Updated By: Mar 26, 2023, 04:28 PM IST
Crane Of UP: এক বছর ধরে আহত সারসের সেবা করলেন! এদিকে তাঁকেই নোটিস ধরাল বন দফতর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: যিনি রক্ষা করলেন তিনিই সাব্যস্ত হলেন অপরাধী। এ উলটপুরাণ ঘটেছে উত্তর প্রদেশে। সেখানে যিনি এক আহত সারসের যত্ন-আত্তি করলেন বন দফতর তাঁরই বিরুদ্ধে করে দিল মামলা! ভদ্রলোকের নাম আরিফ খান গুর্জর। অমেঠি জেলার মান্ডখা গ্রামের বাসিন্দা। তিনি এক বছর ধরে আহত সারসটিকে সেবাযত্ন করেছেন। সারসটি প্রায় তাঁর পরিবারের সদস্য হয়ে পড়েছিল। 

আরও পড়ুন: Rahul Gandhi: রাহুল গান্ধীর সাংসদপদ খারিজ, এবার কী করবেন তিনি...

তবে সম্প্রতি ন্যাচারাল এনভায়রনমেন্ট দেওয়ার লক্ষ্যে রায় বরেলির সমসপুর স্যাংচুয়ারিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে সারস পাখিটিকে। কিন্তু উল্টো বিপত্তিতে ফেঁসেছেন আরিফ খান গুর্জর। শনিবার বন দফতর তাঁর নামেই নোটিস পাঠিয়েছে। তাঁকে হাজিরা দেওয়ার জন্য নির্দেশ দিয়েছে। বলা হয়েছে, সারস-কাণ্ডে আরিফের বয়ান রেকর্ড করা হবে।

বন্যপ্রাণ রক্ষা আইনের (Wildlife Protection Act) ধারায় আরিফকে বন দফতরের তরফে নোটিস পাঠিয়েছেন গৌরীগঞ্জের অ্যাসিস্ট্যান্ট ডিভিশনাল ফরেস্ট অফিসার রণবীর সিং।  

আরও পড়ুন: Tornado: ঘুরতে-ঘুরতে ধেয়ে আসছিল হাওয়া, টর্নেডোর টানে সব কিছু নিমেষেই খড়কুটো...

তবে এর মধ্যে একটু অন্য গল্পও আছে। আরিফ কিন্তু ততদিনে সারসের সঙ্গে তাঁর বন্ধুত্বের কারণে বেশ পরিচিত চর্চিত ও বিখ্যাত এক মুখ। উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গেও পাখির সূত্রে যোগাযোগ ঘটে আরিফের। আরিফ ও তাঁর পাখির সঙ্গে ছবিও তোলেন তিনি।

যাই হোক, আপাতত, বন দফতর বলছে, তারা আরিফকে ডেকে পাঠিয়েছে ঠিকই। এবং সেটা ঘটেছে আরিফের সম্মতিক্রমেই। মানে এই নয় যে, আরিফের বিরুদ্ধে বনদফতর কোনও কিছু চাপিয়ে দিচ্ছে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.