সিবিআই প্রধান নিয়োগ প্রক্রিয়ায় প্রভাব খাটাতে চেয়েছিলেন খাড়গে: জিতেন্দ্র সিং

খাড়গে মন্তব্য করেন, যে অফিসারের উপযুক্ত অভিজ্ঞতা নেই তাঁর নাম সিবিআই প্রধান হিসেবে বিচার করা ঠিক হয়নি

Updated By: Feb 2, 2019, 09:19 PM IST
সিবিআই প্রধান নিয়োগ প্রক্রিয়ায় প্রভাব খাটাতে চেয়েছিলেন খাড়গে: জিতেন্দ্র সিং

নিজস্ব প্রতিবেদন: সিবিআই প্রধান নিয়োগ প্রক্রিয়ায় প্রভাব খাটাতে চেয়েছিলেন মল্লিকার্জুন খাড়গে। এমনই মারাত্মক অভিযোগ আনলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং।

শনিবার সিবিআই প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছে মধ্যপ্রদেশ পুলিসের প্রাক্তন ডিজিপি ঋষি কুমার শুক্লাকে। এই নিয়োগে অনিয়ম হয়েছে বলে অভিযোগ করলেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়গে। পাল্টা তোপ দাগলেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিংও।

আরও পড়ুন-নয়া সিবিআই অধিকর্তা হলেন মধ্য প্রদেশের প্রাক্তন ডিজিপি ঋষি কুমার শুক্লা

এদিন শুক্লার নাম সিবিআই প্রধান হিসেবে ঘোষণার আাগেই খাড়গে মন্তব্য করেন, ওই নিয়োগে যেসব প্রার্থীদের নামে প্যানেলে রাখা হয়েছে তাদের সম্পর্কে বিস্তারিত তথ্য দেয়নি সরকার। পাশাপাশি শুক্লার নাম ঘোষণার পরই খাড়গে মন্তব্য করেন, যে অফিসারের উপযুক্ত অভিজ্ঞতা নেই তাঁর নাম সিবিআই প্রধান হিসেবে বিচার করা ঠিক হয়নি। এনিয়ে নিয়োগ প্রক্রিয়ায় গোলমাল করা হয়েছে। সুপ্রিম কোর্টের নির্দেশও অমান্য করা হয়েছে।

খারগের মন্তব্যের প্রতিক্রিয়ায় জিতেন্দ্র সিং বলেন, সিবিআই প্রধান নির্বাচন কমিটির সদস্য হিসেবে খাড়গে নিয়োগ প্রক্রিয়ায় প্রভাব খাটাতে চেয়েছিলেন। তিনি চেয়েছিলেন তাঁর পছন্দের ব্যক্তি প্রধান হোন। সিবিআই প্রধান নিয়োগের প্রক্রিয়াকে সমর্থন করেছেন খোদ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি। ফলে নিয়োগ প্রক্রিয়ায় কোনও গোলমাল নেই।

আরও পড়ুন-ঠাকুরনগরে 'মা-বোনেদের অসুবিধা', ক্ষমা চাইলেন মোদী, ফোন করে খোঁজ অমিতের

উল্লেখ্য, শনিবার নয়া সিবিআই অধিকর্তা হলেন আইপিএস অফিসার ঋষি কুমার শুক্লা। প্রধানমন্ত্রীর নেতৃত্বে উচ্চপর্যায়ের নিয়োগ কমিটি ১৯৮৪ ব্যাচের এই অফিসারকে সিবিআই অধিকর্তা পদে নিয়োগ করে। মধ্যপ্রদেশে প্রাক্তন ডিরেক্টর জেনারেল অব পুলিসকে (ডিজিপি) দু’বছরের জন্য ওই পদে নিযুক্ত করা হল। এই মুহূর্তে অন্তর্বর্তীকালীন সিবিআই অধিকর্তা হিসাবে ওই পদ সামলাচ্ছিলেন এম নাগেশ্বর রাও।

.