হঠাত্ বিকেলে কাঁপল দিল্লি, চাঞ্চল্য ছড়াল রাজধানী থেকে কাশ্মীরে

কম্পনের কেন্দ্রস্থল ছিল উত্তর আফগানিস্থান ও তাজিকিস্থানের মধ্যবর্তী সীমন্তের একটি জায়গায় মাটির প্রায় ২১২ কিলোমিটার নীচে 

Updated By: Feb 2, 2019, 07:32 PM IST
হঠাত্ বিকেলে কাঁপল দিল্লি, চাঞ্চল্য ছড়াল রাজধানী থেকে কাশ্মীরে

নিজস্ব প্রতিবেদন: ভূমিকম্পে কেঁপে উঠল আফগানিস্থান। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। এর প্রভাবে কেঁপে উঠল দিল্লি, নয়ডা, গুরুগ্রামও।

আরও পড়ুন-ট্রেনের ধাক্কায় কাটা পড়ল হাফ ডজন শকুন

শনিবার বিকেল ৫.৩৪ নাগাদ হিন্দুকুশ পর্বতের একটি বড় এলাকা কেঁপে ওঠে। কম্পনের কেন্দ্রস্থল ছিল উত্তর আফগানিস্থান ও তাজিকিস্থানের মধ্যবর্তী সীমন্তের একটি জায়গায়। মাটির প্রায় ২১২ কিলোমিটার নীচে ওই ভূমিকম্পের সৃষ্টি হয়। কম্পন টের পাওয়া যায় পাকিস্তানেও।

ভূমিকম্পে কেঁপে ওঠে উত্তর ভারত সহ দিল্লিও। কম্পন টের পেয়ে মানুষজন সোশ্যাল মিডিয়ায় তা জানাতে শুরু করেন। কমপক্ষে এক মিনিটেরও বেশি সময় ধরে বেশ কয়েকবার কেঁপে ওঠে রাজধানী। নয়ডা, গাজিয়াবাদ ও গুরুগ্রামেও কম্পন টের পাওয়া যায়। শ্রীনগরে জোরাল কম্পন টের পাওয়া গিয়েছে। সেখানে আতঙ্কে মানুষজন ঘর-অফিস থেকে বাইরে বেরিয়ে আসেন। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

আরও পড়ুন-ঠাকুরনগরে 'মা-বোনেদের অসুবিধা', ক্ষমা চাইলেন মোদী, ফোন করে খোঁজ অমিতের

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির অধিকর্তা ভি কে গেহলট সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, ‘হিন্দুকুশ অঞ্চলে ৬.২ মাত্রা ভূমিকম্প হয়েছে। ভূমিকম্পের উত্পত্তিস্থল ছিল মাটির ১৯০ কিলোমিটার নীচে। দিল্লিতেও কম্পন অনুভূত হয়।‘

.