মমতা-সোনিয়া বৈঠক: বিরোধী ঐক্যে বড়সড় বদলের সম্ভাবনা

গতকালই মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করে দেন এই মুহূর্তের বিরোধীদের মূল লক্ষ্য সংসদের বাইরে ও ভেতরে বিজেপির সঙ্গে লড়াই করা

Updated By: Aug 1, 2018, 11:29 AM IST
মমতা-সোনিয়া বৈঠক: বিরোধী ঐক্যে বড়সড় বদলের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন: রাজধানীতে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৎপরতা নিয়ে সরগরম দিল্লির রাজনৈতিক মহল। মঙ্গলবার তিনি একঝাঁক নেতার সঙ্গে সাক্ষাত করেন। আজ বুধবার বিকালে তাঁর সোনিয়ার সঙ্গে বৈঠক হওয়ার কথা। সংসদেই দেখা হয়ে ‌যেতে পারে রাহুল গান্ধীর সঙ্গে।

দেশজুড়ে আঞ্চলিক দলগুলিকে একজোট হওয়ার ডাক দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এর আগে তিনি ‌যখন দিল্লিতে আসনে তখন তিনি অধিকাংশ বিরোধী নেতাদের সঙ্গে সাক্ষাত করেন। তারপর তিনি সোনিয়া গান্ধীর বাড়িতে ‌যান। সূত্রের খবর, সোনিয়াকে তিনি অনুরোধ করেন, বিজেপিকে হারাতে গেলে দেশের আঞ্চলিক দলগুলির সঙ্গে আরও নমনীয় মনোভাব দেখাতে হবে। অর্থাৎ ‌যেখানে আঞ্চলিক দলগুলি শক্তিশালী সেখানে তাদের আসন ছেড়ে দিতে হবে।

আরও পড়ুন-মৌসুমী অক্ষরেখা-ঘূর্ণবর্তের জের, দিনভর টানা বৃষ্টির পূর্বাভাস আবহাওয়া দফতরের

লক্ষনীয় বিষয় হল সেই সাক্ষাতের পর কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস অনেক বেশি আসন পেলেও জেডিইউয়ের সঙ্গে জোট করে সরকার গঠন করে। পাশাপাশি কুমারস্বামীকে মুখ্যমন্ত্রী হিসেবে মেনে নেয়। এই মনোভাব পরিবর্তনটা দেশে বিরোধী রাজনীতির চালচিত্রটা কিছুটা হলেও বদলে দিয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। সেদিক থেকে দেখতে গেলে আজকের মমতা-সোনিয়া বৈঠক ‌যথেষ্ট গুরুত্বপূর্ণ। গতকালই মমতা বন্দ্যোপাধ্যায় স্পষ্ট করে দেন এই মুহূর্তের বিরোধীদের মূল লক্ষ্য সংসদের বাইরে ও ভেতরে বিজেপির সঙ্গে লড়াই করা। ফলে ফোডারেল ফ্রন্টের একটা রূপরেখা আজই স্থির হয়ে ‌গেলেও যেতে পারে।

আরও পড়ুন-সুখবর! এবছরই রাজ্য সরকারি কর্মীদের বেতন বাড়ার ইঙ্গিত

মঙ্গলবার সাংবাদিক সম্মেলন সহ একাধিক বৈঠক নিয়ে ব্যস্ত ছিলেন তৃণমূল নেত্রী। এদিন তিনি রাম জেঠমালানি, শত্রঘ্ন সিনহা, রাজনাথ সিংয়ের সঙ্গে সাক্ষাত করেন। এছাড়াও আরজেডি নেতা তেজস্বী ‌যাদবের সঙ্গে তাঁর সাক্ষাত করার কথা রয়েছে।

মঙ্গলবার সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়েই মমতা স্পষ্ট করে দেন, বিজেপির বিরুদ্ধে একজোট হওয়ার একটি বার্ত নিয়েই তিনি রাজধানীতে এসেছেন। এদিন তিনি বলেন, আগামী লোকসভা নির্বাচনে বিজেপিকে হারাতে বিরোধীদের ঐক্যবদ্ধা হয়ে চলতে হবে। সব বিরোধী দলগুলির সঙ্গে আলোচনা করে ব্রিগেডের সমাবেশে আমন্ত্রণ জানাব। এদিন তিনি শরদ পাওয়ার, ‌যশবন্ত সিনহা ও শত্রঘ্ন সিনহার সঙ্গে দেখা করে তাঁদের ব্রিগেড সমাবেশে আমন্ত্রণ জানান। সোনিয়াকেও তিনি ব্রিগেডের সভায় আমন্ত্রণ করতে পারেন বলে জল্পনা রয়েছে।

 

.