প্রধানমন্ত্রীর গাইলেন রাহুল গাঁথা, কংগ্রেসের প্রধানমন্ত্রী প্রার্থী ঘোষণা এখন সময়ের অপেক্ষা

Manmohan Singh backs Rahul Gandhi as PM

Updated By: Jan 3, 2014, 07:54 PM IST

কংগ্রেসের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে রাহুল গান্ধীর নাম ঘোষণার স্পষ্ট ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। আজ সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, প্রধানমন্ত্রী হওয়ার অসাধারণ যোগ্যতা রয়েছে রাহুলের। তৃতীয় ইউপিএ সরকার যদিও বা ক্ষমতায় আসে, তাহলে ওই সরকারে প্রধানমন্ত্রী হওয়ার কোনও সম্ভাবনা নস্যাত্‍ করে দিয়েছেন মনমোহন সিং নিজে।

এনডিএ-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। ইউপিএ-র কে? এই প্রশ্নের জবাব এখনও জানা না থাকলেও, কে পদপ্রার্থী নন তা অনেকটাই স্পষ্ট হয়ে গেল শুক্রবার, "আমি প্রধানমন্ত্রী প্রদপ্রার্থী হচ্ছি না। ইউপিএ আরও একবার ক্ষমতায় এলেও না। প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার প্রবল দাবিদার রাহুল গান্ধী। আমি আশা করি আমাদের দল ঠিক সময় সিদ্ধান্তটা নেবে।"

মনমোহন সিংয়ের মন্তব্য, এরপর দলের নতুন প্রজন্মের হাতে চলে যাবে দেশের ভার। অপেক্ষা লোকসভা ভোট পর্যন্ত। তিনি বলেন, "কিছু মাসের মধ্যেই লোকসভা নির্বাচন। তারপরই আমি প্রধানমন্ত্রীর ব্যাটন নতুনের হাতে তুলে দেব।"

কে হবেন ইউপিএ-র পরবর্তী প্রধানমন্ত্রী পদপ্রার্থী? মনমোহন সিং সরে দাঁড়ানোয় যে নাম এখন সবচেয়ে বেশি শোনা যাচ্ছে তা রাহুল গান্ধীর। এদিন সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নিজেও দরাজ সার্টিফিকেট দিয়েছেন কংগ্রেস সহ-সভাপতিকে। ইউপিএর নম্বর টুই যে প্রধানমন্ত্রীর দৌড়ের যোগ্য ঘোড়া, তাস্পষ্ট করে দেয়ছেন মোনমোহন সিং, "প্রধানমন্ত্রী পদপ্রার্থী হওয়ার প্রবল দাবিদার রাহুল গান্ধী"।

রাহুল ইস্যুতে প্রধানমন্ত্রীর সুরেই সুর মিলিয়েছেন কংগ্রেস নেতা-মন্ত্রীরাও। সলমন খুরিশদ বলেন, "নরেন্দ্র মোদীর যোগ্য প্রতিদ্বন্দ্বী হিসাবে রাহুলের নামই সামনে আসবে। সে কথাই প্রধানমন্ত্রী বলেছেন।" দলের তরফ থেকে একধাপ এগিয়ে বলেছেন কংগ্রেস সাধারণ সম্পাদক জনার্দন দ্রিবেদি। তাঁর কথায় রাহুলই কংগ্রেসের ভবিষ্যৎ নেতা। তিনি বলেন, "দলের ভবিষ্যৎ নেতা রাহুল গান্ধীই।"

সাড়ে ন-বছরের প্রধানমন্ত্রীত্বকালে কখনও কমনওয়েলথ, কখনও টুজি কিংবা কয়লার ব্লক বন্টন। কখনও আবার শরিকি রোষ। সবই তাঁকে সামলাতে হয়েছে। নিজের সম্পর্কে শুনতে হয়েছে, তিনি উইক প্রাইম মিনিস্টার। বিরোধীরা বহুবার পদত্যাগের দাবি তুললেও তাঁর ভাবনায় কখনই এমন কিছু আসেনি। এদিন সাংবাদিক সম্মেলনে একথা বলেন মনমোহন সিং। স্পষ্ট ইঙ্গিত দিলেও প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে রাহুল গান্ধীর নাম ঘোষণা করেননি মনমোহন সিং। কংগ্রেস সভানেত্রীই যথাসময়ে এই সংক্রান্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন তিনি।

.