Delhi: ৪৫-এর জায়গায় ১৫ ডিগ্রি! কোন ম্যাজিকে দিল্লিতে হঠাৎই শীত ও কুয়াশা?

Delhi Unusual Drop in Temperature: ভরা গ্রীষ্মে শীতের আমেজ দিল্লিতে! গত ৪১ বছরে মে মাসে সর্বনিম্ন উষ্ণতা! বৃহস্পতিবার সকালে তাপমাত্রা নেমে ১৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে সেখানে! আসলে গত কয়েক দিন ধরে বৃষ্টি হয়েছে সেখানে। তার জন্যই কি?

Updated By: May 4, 2023, 09:14 PM IST
Delhi: ৪৫-এর জায়গায় ১৫ ডিগ্রি! কোন ম্যাজিকে দিল্লিতে হঠাৎই শীত ও কুয়াশা?
জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গত ৪১ বছরে মে মাসে সর্বনিম্ন উষ্ণতা! এমনই আশ্চর্য ঘটনা ঘটেছে রাজধানীতে। দিল্লিতে মে মাসে কখনও কুয়াশার কথা ভাবতে পারেন কেউ? তেমনই ঘটেছে। শুধু কুয়াশা কেন, শীতের মতো তাপমাত্রাও তো! এসবই ঘটেছে আজ, বৃহস্পতিবার। কিন্তু কেন পরিবেশের এমন খামখেয়ালিপনা দেখা গেল দিল্লিতে? আসলে গত কয়েক দিন ধরে বৃষ্টি হয়েছে সেখানে। তার ফলে দিল্লির তাপমাত্রা নেমে গিয়েছে। আজ, বৃহস্পতিবার সকালে সেই তাপমাত্রা নেমে ১৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে! ভরা গ্রীষ্মে শীতের আমেজ দিল্লিতে! 
 
 
মৌসম ভবন বলছে, ১৯৮২ সালের ২ মে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। তার পর এই ২০২৩ সালের ৪ মে, মানে আজ সেই তাপমাত্রা হল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস। জানা গিয়েছে, এটি গত ৪১ বছরে সর্বনিম্ন তাপমাত্রা। গত মাসে যেখানে দিল্লির তাপমাত্রা ৪৫-৪৬ ডিগ্রিতে পৌঁছেছিল, সেখানে তাপমাত্রা এক ধাক্কায় ১৫ ডিগ্রিতে নেমে আসাটা কল্পনার বাইরে। এবং দেখা গেল প্রকৃতির অঘটন যখন-তখন ঘটতে পারে, আর যখন তা ঘটে, তখন তা বড় ধরনের ম্যাজিকই ঘটায়। এই সময়ে সেখানে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছাড়িয়ে যায়। ১৯০১ সালের পর মে মাসে এরকম পারদপতন এই নিয়ে তৃতীয়বার! 
 
 
অবশ্য শুধু তাপমাত্রার পতনই নয়, বৃহস্পতিবার সকালে গোটা দিল্লি ঘন কুয়াশায় ঢেকে গিয়েছিল। সঙ্গে ছিল হালকা বৃষ্টি। মৌসম ভবন জানিয়েছে, একটি পশ্চিমি ঝঞ্ঝা আসতে চলেছে। আগামীকাল ৫ মে থেকেই উত্তর-পশ্চিম ভারতে এর প্রভাব পড়তে শুরু করবে। এর প্রভাবে আকাশ থাকবে মেঘলা, মাঝেমাঝে হতে পারে বৃষ্টিও। এরকম চলবে মোটামটি ৭ মে পর্যন্ত। এমনকি ৮ মে-ও সর্বোচ্চ তাপমাত্রা খুব বেশি উপরের দিকে থাকবে না।

মোটকথা আবহাওয়ার খামখেয়ালিপনায় এই ঘোর গ্রীষ্ম-পরিস্থিতিতে রাজধানীতে শীতের আমেজ ফিরল অতর্কিতেই। আর যা নিয়ে খুব স্বাভাবিক ভাবেই দিল্লিবাসীরা স্তম্ভিত। আনন্দিতও। কে না প্রখর দারুণ দিনে একটু শীতলতা পেলে মুগ্ধ হয়?

.