আগেই জানতাম সুপ্রিম কোর্টের মধ্যস্থতা প্যানেল ব্যর্থ হবে, মহাভারতের উদাহরণ টেনে কটাক্ষ আদিত্যনাথের

গত ৮ মার্চ অযোধ্যা মামলার রফাসূত্র পেতে একটি মধ্যস্থতা প্যানেল তৈরি করে সুপ্রিম কোর্ট

Updated By: Aug 3, 2019, 06:33 PM IST
আগেই জানতাম সুপ্রিম কোর্টের মধ্যস্থতা প্যানেল ব্যর্থ হবে, মহাভারতের উদাহরণ টেনে কটাক্ষ আদিত্যনাথের
ছবি- এএনআই

নিজস্ব প্রতিবেদন: সুপ্রিম কোর্টের নির্দেশে তৈরি ৩ সদস্যের মধ্যস্থতা প্যানেল অযোধ্যা মামলার রফাসূত্র বার করতে ব্যর্থ হয়। শুক্রবার, সেই মামলা নিজেদের হাতে রেখে প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ে নেতৃত্বাধীন ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ জানিয়ে দেয় শুনানি হবে প্রতিদিন। মধ্যস্থতা প্যানেলের ব্যর্থতা নিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথের কটাক্ষ, আগের থেকেই জানতাম এই প্যানেল কোনও কিছু করতে পারবে না। এ প্রসঙ্গে বলতে গিয়ে মহাভারতে উদাহরণ টেনে আনেন যোগী। বলেন, মহাভারতেও মধ্যস্থতা হয়েছিল কিন্তু বাস্তবে কোনও ফল হয়নি।

গত ৮ মার্চ অযোধ্যা মামলার রফাসূত্র পেতে একটি মধ্যস্থতা প্যানেল তৈরি করে সুপ্রিম কোর্ট। তিন সদস্যের প্যানেলের নেতৃত্বে ছিলেন শীর্ষ আদালতের অবসরপ্রাপ্ত বিচারপতি এফএম কালিফুল্লা, ধর্মগুরু রবিশঙ্কর এবং অভিজ্ঞ আইনজীবী শ্রীরাম পঞ্চু। বেশ কয়েক দশক ধরে চলতে থাকা অযোধ্যা সমস্যার শান্তিপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সমাধানের উদ্দেশ্যেই গঠিত হয় এই প্যানেল। 

আরও পড়ুন- শোপিয়ানে জঙ্গি-নিরাপত্তারক্ষীর গুলির লড়াইয়ে নিকেশ ৩ জঙ্গির, শহিদ এক জওয়ান

গত ১১ জুলাই অযোধ্যা বিতর্কে মধ্যস্থতা প্রক্রিয়ার রিপোর্ট চায় সুপ্রিম কোর্ট। এই রিপোর্ট জমা দেওয়ার সময়সীমাও বেঁধে দেওয়া হয়। জানানো হয়, ২৫ জুলাই থেকে নিয়মিত শুনানির মাধ্যমে এ বিষয়ে পর্যালোচনা করা হবে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে পাঁচ সদস্যের সাংবিধানিক বেঞ্চ ১৮ জুলাই তিন সদস্যের মধ্যস্থতা প্যানেলকে ১ অগস্টের মধ্যে রিপোর্ট জমা দিতে নির্দেশ দেয়। 

.