ভোট গণনায় হিংসার আশঙ্কায় সতর্কাবার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা একটি বিবৃতিতে জানানো হয়েছে, প্রতিটি রাজ্যের মুখ্যসচিব ও পুলিসের ডিজিকে চিঠি দেওয়া হয়েছে।

Updated By: May 22, 2019, 08:21 PM IST
ভোট গণনায় হিংসার আশঙ্কায় সতর্কাবার্তা স্বরাষ্ট্রমন্ত্রকের

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের গণনার একদিন আগেই সতর্কবার্তা জারি করল স্বরাষ্ট্রমন্ত্রক। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই সতর্কবার্তা পাঠানো হয়েছে দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে। স্বরাষ্ট্রমন্ত্রকের আশঙ্কা, গণনার সময় গোলমাল ছড়াতে পারে দেশের বিভিন্ন এলাকায়। সেই কারণেই এই সতর্কবার্তা জারি করা হল।

প্রশাসনের একটি সূত্র থেকে এমনই খবর মিলেছে। জানা গিয়েছে, ওই সতর্কবার্তায় বৃহস্পতিবার যাতে আইনশঙ্খৃলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে, সেদিকেও কড়া নজর রাখতে বলা হয়েছে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে।

আরও পড়ুন: আইইডি বিস্ফোরণে এক জওয়ান নিহত জম্মু-কাশ্মীরের সীমান্ত রেখায়

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা একটি বিবৃতিতে জানানো হয়েছে, প্রতিটি রাজ্যের মুখ্যসচিব ও পুলিসের ডিজিকে চিঠি দেওয়া হয়েছে। গণনার দিন বিভিন্ন অংশ গোলমাল হতে পারে বলে জানানো হয়েছে। একই সঙ্গে ওই সতর্কবার্তায় গণনা কেন্দ্র ও স্ট্রংরুমের নিরাপত্তা আরও জোরদার করার কথা বলা হয়েছে।

প্রসঙ্গত, এবারের লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হয় চলতি বছরের ১০ মার্চ। সাত দফায় লোকসভা নির্বাচন হয়। প্রথম দফার ভোট হয় গত ১১ এপ্রিল। গত রবিবার, ১৯ মে শেষ দফার ভোট হয়েছে। বৃহস্পতিবার দেশজুড়ে ভোটগণনা।

আরও পড়ুন: ইভিএম এখন বিজেপির কাছে ‘ইলেকশন ভিকট্রি মেশিন’, অভিযোগ কংগ্রেসের

তার আগেই এই সতর্কবার্তা জারি করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে। গোয়েন্দাদের থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই ওই সতর্কবার্তা জারি করা হয়েছে। প্রশাসনের একটি সূত্রের দাবি, সবচেয়ে বেশি গোলমালের আশঙ্কা করা হয়েছে উত্তরপ্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশে।

উল্লেখ্য, রবিবার সন্ধ্যা থেকে সংবাদমাধ্যম সামনে এনেছে এক্সিট পোল। তাতে ফের এনডিএ সরকারের ক্ষমতায় ফেরার ইঙ্গিত দেওয়া হয়েছে। কারও বক্তব্য ছিল যে আগেরবারের তুলনায় দুর্বল সরকারের প্রধানমন্ত্রী হবেন নরেন্দ্র মোদী। আবার কোনও কোনও সংস্থা দাবি করে, এবার মোদী ঝড়ের দাপট ২০১৪-র চেয়েও বেশি হবে।

আরও পড়ুন: বিরোধীদের হার স্বীকার করে নেওয়া উচিত, মত রবিশঙ্কর প্রসাদের

বাংলাতেও গেরুয়া ঝড়ের ইঙ্গিত দেওয়া হয়েছে একাধিক এক্সিট পোলে। অধিকাংশ এক্সিট পোল বলছে বিজেপি এই প্রথম পশ্চিমবঙ্গে দুই অঙ্কে পৌঁছে যাবে। ফলে সর্বত্রই রাজনৈতিক উত্তাপ চরমে। সেই সব মাথায় রেখেই এই সতর্কবার্তা দেওয়া হয়েছে বলে মত রাজনৈতিক মহলের।

.