ভারতের মাটিতে চলবে ৬০০ কিলোমিটার গতির ট্রেন!

জাপান সফর থেকে ফিরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা, 'ভারতেও চলবে বুলেট ট্রেন'। তার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে একের পর এক সংস্থার সঙ্গে শুরু হয়েছে কথা। ইতিমধ্যেই দেশে এসেছে সেমি বুলেট স্প্যানিশ ট্যালগো ট্রেন। এবার সেই কাজে আরও গতি আনতে ৬টি বহুজাতিক সংস্থার সঙ্গে আলোচনা শুরু করল ভারতীয় রেল।

Updated By: Mar 5, 2017, 02:39 PM IST
ভারতের মাটিতে চলবে ৬০০ কিলোমিটার গতির ট্রেন!

ওয়েব ডেস্ক : জাপান সফর থেকে ফিরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা, 'ভারতেও চলবে বুলেট ট্রেন'। তার স্বপ্নকে বাস্তবে রূপ দিতে একের পর এক সংস্থার সঙ্গে শুরু হয়েছে কথা। ইতিমধ্যেই দেশে এসেছে সেমি বুলেট স্প্যানিশ ট্যালগো ট্রেন। এবার সেই কাজে আরও গতি আনতে ৬টি বহুজাতিক সংস্থার সঙ্গে আলোচনা শুরু করল ভারতীয় রেল।

আরও পড়ুন- পশ্চিমবঙ্গ থেকে ছাড়তে চলেছে দেশের প্রথম রিজার্ভেশনহীন অন্ত্যোদয় ট্রেন

ভারতে দ্রুতগামী ট্রেন চালালোর পরিকল্পনা নিয়ে শুরু হয়েছে কথা। ইতিমধ্যেই কথা বেশ কিছুটা এগিয়েও গিয়েছে। রেলমন্ত্রী সুরেশ প্রভুর দাবি, ''ঘণ্টায় ৬০০ কিলোমিটার বেগে ট্রেন ছুটবে ভারতে। ‌যা বিমানের গতির প্রায় সমান।''

প্র‌যুক্তিগত দিক থেকে অত্যন্ত উন্নত এমন ৬টি বহুজাতিক সংস্থার সঙ্গে কথা চলছে ভারতীয় রেলের। রেল মন্ত্রক সূত্রে খবর, ইতিমধ্যেই এই সংস্থাগুলির কাছে ঘণ্টায় ৩৫০ কিলোমিটার বেগে চলতে পারে এমন ট্রেন রয়েছে। তাদের লক্ষ্য এমন ট্রেন যা ঘণ্টায় ৬০০ কিলোমিটার বেগে চলতে পারে। তাই এই সংস্থাগুলির সঙ্গে কথাও অনেকদূর এগিয়েছে ভারতের। ‌যদি তারা ভারতে দ্রুতগতিতে ট্রেন চালানোর পরিকাঠামো তৈরি করতে পারে তাহলে সরকারও তাদের দিকটা গুরুত্ব দিয়ে দেখবে। এমনকী, এই জাপানি সংস্থাগুলি ভারতে মোট ১ লাখ কোটি টাকার বিনিয়োগ করতে পারে বলেও মনে করা হচ্ছে।