গরিব ও পিছিয়ে পড়া শ্রেণির ভোটেই লোকসভায় মোদীর মহাবিজয়

২০১৯ সালে এনডিএ-র ভোট বেড়েছে প্রায় পাঁচ শতাংশ।

Updated By: May 27, 2019, 06:35 PM IST
গরিব ও পিছিয়ে পড়া শ্রেণির ভোটেই লোকসভায় মোদীর মহাবিজয়

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালে মোদী ঝড়ে সকলকে চমকে দিয়ে ক্ষমতায় এসেছিল বিজেপি। পাঁচবছর পর ২০১৯ সালে সেই চমকের পরিমাণ আরও অনেক বেশি। কারণ, আরও অনেক বেশি আসনে জিতে ক্ষমতায় ফিরেছেন নরেন্দ্র মোদী।

আর তার পর থেকেই দেশের রাজনৈতিক পণ্ডিতরা ব্যস্ত এই ফলাফলের চুলচেরা বিশ্লেষণ করতে। কীভাবে এল এই জয়, তা নিয়েই এখন চলছে কাঁটাছেড়া। সেই ময়নাতদন্তে উঠে আসছে একের পর এক গুরুত্বপূর্ণ তথ্য।

আরও পড়ুন: ২০২০ সালের নভেম্বরের মধ্যেই রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠ হবে মোদী সরকার

আর সেই হিসেব বলছে, বিজেপি এবার একটি নতুন ভোটব্যাঙ্ক তৈরিতে সমর্থ হয়েছেন। আর সেই ভোটব্যাঙ্ক কোনও সম্প্রদায় বা জাতপাত ভিত্তিক নয়। বরং আর্থসামাজিক শ্রেণির ভিত্তিতে ওই ভোটব্যাঙ্ক তৈরিতে সমর্থ হয়েছে নরেন্দ্র মোদীর দল।

রাজনৈতিক পর্যবেক্ষকদের মতে, বিজেপি ও নরেন্দ্র মোদীর উপর আস্থা রেখেছেন দেশের আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষরা। দেশের গ্রামীণ অংশের বাসিন্দারা। আর তাই ২০১৪ সালের তুলনায় বিজেপির ভোট শতাংশের হিসেবে বেড়েছে।

আরও পড়ুন: ৩০ মে সন্ধ্যায় ৭টায় দ্বিতীয়বার প্রধানমন্ত্রিত্বের শপথ নরেন্দ্র মোদীর

এই সমস্ত ভোটাররা এতদিন মূলত আঞ্চলিক দলগুলির উপর ভরসা রাখতেন। কিন্তু এবার তাঁরা বিজেপির উপর ভরসা রেখেছেন। সেই কারণে কংগ্রেস আর ইউপিএ-র ভোট কমেছে। আর বিজেপি ও এনডিএ-র ভোট বেড়েছে।

হিসেব বলছে, ২০১৪ সালে এনডিএ ৩৮.৩ শতাংশ ভোট পেয়েছিল। ২০১৯ সালে এনডিএ-র ভোট বেড়েছে প্রায় পাঁচ শতাংশ। এবার এনডিএ ৪৩.৮ শতাংশ ভোট পেয়েছে।

আরও পড়ুন: পাকিস্তান থেকে ইমরানের ফোন, সন্ত্রাস দমনের কড়া বার্তা মোদীর

যদিও সবক্ষেত্রে বিজেপির ভোট শতাংশ বৃদ্ধি আসন সংখ্যা বৃদ্ধির সঙ্গে সমান হয়নি। দক্ষিণ, পূর্ব ভারতে সেই উদাহরণ রয়েছে। কিন্তু রাজনৈতিক মহলের ব্যাখ্যা, আসন না বাড়লেও মানুষ যে বিজেপির নীতি, প্রচার কৌশল পছন্দ করছে, তার প্রমাণ মিলেছে এই ভোট শতাংশের হিসেবে।

.