সেনাবাহিনীর জন্য চরম সিদ্ধান্ত মোদী সরকারের!

সার্জিকাল স্ট্রাইকের জন্য যখন সেনাকে কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ, ঠিক তখনই সেনাবাহিনীর জন্য চরম সিদ্ধান্ত নিল মোদী সরকার। একধাক্কায় ষাট শতাংশ হারে পেনশন কমে গেল প্রতিবন্ধী সৈনিকদের। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মোতাবেক এক নয়া নীতি কার্যকর করেছে কেন্দ্র।

Updated By: Oct 11, 2016, 01:09 PM IST
সেনাবাহিনীর জন্য চরম সিদ্ধান্ত মোদী সরকারের!

ওয়েব ডেস্ক : সার্জিকাল স্ট্রাইকের জন্য যখন সেনাকে কুর্নিশ জানাচ্ছে গোটা দেশ, ঠিক তখনই সেনাবাহিনীর জন্য চরম সিদ্ধান্ত নিল মোদী সরকার। একধাক্কায় ষাট শতাংশ হারে পেনশন কমে গেল প্রতিবন্ধী সৈনিকদের। সপ্তম বেতন কমিশনের সুপারিশ মোতাবেক এক নয়া নীতি কার্যকর করেছে কেন্দ্র।

গত তিরিশে সেপ্টেম্বর প্রাক্তন কেন্দ্রীয় সরকারি কর্মী ওয়েলফেয়ার দফতরে জারি করা হয়েছে একটি নির্দেশিকা। তাতে বলা হয়েছে, সেনাবাহিনীর যে সকল কর্মী প্রতিবন্ধী হিসাবে পেনশন পাচ্ছেন, তাঁদের পেনশনের জন্য বরাদ্দ অর্থ কমানো হয়েছে। সেনাবাহিনীর সকল পেনশন প্রাপকের জন্যই এই নিয়ম কার্যকর হবে আগামী বছরের প্রথম দিন থেকে।

নতুন নিয়ম অনুযায়ী, একজন সাধারণ সৈনিক যিনি কর্মরত অবস্থায় জখম হয়ে প্রতিবন্ধী হয়ে গিয়েছেন, তিনি পেনশন পাবেন বারো হাজার টাকা, যা আগে ছিল তিরিশ হাজার। যদিও ওই প্রতিবন্ধী সৈনিকদের এককালীন পাওনা টাকার পরিমাণ বৃদ্ধি পেয়েছে দ্বিগুণেরও বেশি। সেই পরিমাণ নয় লক্ষ থেকে কুড়ি লক্ষ করা হয়েছে। আরও পড়ুন, ভারতের উপর হামলায় প্রস্তুত আড়াইশো জঙ্গি!

.