বিহার ভোট: বুথ ফেরত রায়ে নীতীশেই মন বিহারের, পদ্মে 'সাজবে না' পাটনার সিংহাসন

পাটনার সিংহাসনে সম্ভবত ফের বসতে চলেছেন নীতীশকুমারই। এরকম  ইঙ্গিত দিচ্ছে বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষায়। সমীক্ষা এগিয়ে রাখছে নীতিশ-লালুদের  মহাজোটকেই। একদিকে মোদী সরকারের উন্নয়নের স্লোগান। অন্যদিকে  নীতিশ-লালুর জাতপাতের রসায়ন। এই দুইয়ের লড়াইয়ে কে জয়ী হবে তা নিয়ে ভোটের আগে থেকেই  চড়েছে রাজনৈতিক উত্তাপ। ভোটগ্রহণপর্ব শেষে বিভিন্ন সংবাদ মাধ্যম কিন্তু এগিয়ে রাখছে লালু-নীতীশদের মহাজোটকেই। কিন্তু পদ্মশিবিরে কেন এই উল্টো হাওয়ার ইঙ্গিত? রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, দাদরা থেকে কালবুর্গি, দেশজুড়ে অসহিষ্ণুতার আবহের আঁচ পড়েছে বিহার ভোটেও। তাতেই এই ফলের ইঙ্গিত।

Updated By: Nov 5, 2015, 10:00 PM IST
বিহার ভোট: বুথ ফেরত রায়ে নীতীশেই মন বিহারের, পদ্মে 'সাজবে না' পাটনার সিংহাসন
গ্রাফিক্স: সৌরভ

ওয়েব ডেস্ক: পাটনার সিংহাসনে সম্ভবত ফের বসতে চলেছেন নীতীশকুমারই। এরকম  ইঙ্গিত দিচ্ছে বেশিরভাগ বুথ ফেরত সমীক্ষায়। সমীক্ষা এগিয়ে রাখছে নীতিশ-লালুদের  মহাজোটকেই। একদিকে মোদী সরকারের উন্নয়নের স্লোগান। অন্যদিকে  নীতিশ-লালুর জাতপাতের রসায়ন। এই দুইয়ের লড়াইয়ে কে জয়ী হবে তা নিয়ে ভোটের আগে থেকেই  চড়েছে রাজনৈতিক উত্তাপ। ভোটগ্রহণপর্ব শেষে বিভিন্ন সংবাদ মাধ্যম কিন্তু এগিয়ে রাখছে লালু-নীতীশদের মহাজোটকেই। কিন্তু পদ্মশিবিরে কেন এই উল্টো হাওয়ার ইঙ্গিত? রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, দাদরা থেকে কালবুর্গি, দেশজুড়ে অসহিষ্ণুতার আবহের আঁচ পড়েছে বিহার ভোটেও। তাতেই এই ফলের ইঙ্গিত।

একনজরে দেখে নেওয়া যাক বিভিন্ন সংবাদ মাধ্যমের বুথ ফেরত সমীক্ষার ফল।

একমাত্র নিউজ টুয়েন্টি ফোর  ও ইন্ডিয়া টুডে তাদের সমীক্ষায় এগিয়ে রেখেছে NDA জোটকে।  বাকি প্রায় সবকটি সংবাদমাধ্যমের সমীক্ষাতেই পাল্লা ভারি নীতীশকুমারের বিজেপি বিরোধী জোটের।  

নিউজ নেশন
নিউজ নেশনের সমীক্ষা বলছে ২৪৩টি আসনের মধ্যে ১২২টি ঝুলিতে পুরতে চলেছে মহাজোট। ১১৭টি পেতে পারে এনডিএ জোট। অন্যান্যরা পেতে পারে ৪টি আসন।

ইন্ডিয়া টিভি
ইন্ডিয়া টিভির সমীক্ষাও ১২২টি আসনে এগিয়ে রেখেছে নীতীশ কুমারের জোটকে। ১১১টি আসন পেতে পারে এনডিএ। বাকিদের ঝুলিতে যাবে ১০টি আসন।

নিউজ এক্স
নিউজ এক্সও এগিয়ে রাখছে নীতীশ কুমারকেই। তাদের করা সমীক্ষা অনুযায়ী ১৩২টি আসনে যেতে পারে মহাজোটের দখলে। এনডিএ-র ঝুলিতে যেতে পারে ৯৩টি আসন। বাকিরা পেতে পারে ১৮টি।

ইন্ডিয়া টুডে
ইন্ডিয়া টুডে অবশ্য এগিয়ে রাখছে  NDA-কে। তাদের করা সমীক্ষা অনুযায়ী NDA পেতে পারে ১২০টি আসন। মহাজোটের ঝুলিতে যেতে পারে ১১৭টি। বাকিরা পেতে পারে ৬টি আসন।

নিউজ ২৪
নিউজ ২৪ ও এগিয়ে রাখছে NDAকে। তাদের সমীক্ষা অনুযায়ী ১৫৫টি আসনে এগিয়ে NDA। মহাজোটের ঝুলিতে যেতে পারে ৮৩টি আসন। বাকিদের ঝুলিতে যেতে পারে ৫টি আসন।

 

বুথ ফেরত সমীক্ষার যা ইঙ্গিত তাই যদি সত্যি হয় তবে নিঃসন্দেহে বলা যায় মোদী সরকারের এক বছরের মাথাতেই বড় ধাক্কা। রাজ্য-রাজনীতির নয়া সমীকরণের ইঙ্গিতও বটে। তবে বিহারের কুর্সি কার, তার উত্তর মিলবে আটই নভেম্বর। সেদিনই বিহার ভোটের ফল।

.