সময়সীমার আগেই ১১.৫ কোটি অ্যাকাউন্ট খুলে গিনিস বুকে জন ধন যোজনা

লক্ষ্য ছিল ২৬ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় খুলতে হবে ১১.৫ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এই সময়সীমার মধ্যে মোট ৭.৫ কোটি পরিবারের কাছে জন ধন যোজনা পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। কিন্তু, তার আগেই সেই লক্ষ্যমাত্রা পেরিয়ে গিয়ে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলেছে প্রধানমন্ত্রীর জন ধন যোজনা।

Updated By: Jan 20, 2015, 09:23 PM IST
সময়সীমার আগেই ১১.৫ কোটি অ্যাকাউন্ট খুলে গিনিস বুকে জন ধন যোজনা

ওয়েব ডেস্ক: লক্ষ্য ছিল ২৬ জানুয়ারির মধ্যে প্রধানমন্ত্রীর জন ধন যোজনার আওতায় খুলতে হবে ১১.৫ কোটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এই সময়সীমার মধ্যে মোট ৭.৫ কোটি পরিবারের কাছে জন ধন যোজনা পৌঁছে দেওয়ার লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। কিন্তু, তার আগেই সেই লক্ষ্যমাত্রা পেরিয়ে গিয়ে গিনিস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম তুলে ফেলেছে প্রধানমন্ত্রীর জন ধন যোজনা।

অর্থমন্ত্রী অরুণ জেটলি জানান, এই যোজনায় সবথেকে বেশি অবদান বেসরকারি ব্যাঙ্কগুলির। এখন এই যোজনা কার্যকর রাখাই সরকারের একমাত্র লক্ষ্য। তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত মাত্র ২৮ শতাংশ অ্যাকাউন্ট কার্যকর রয়েছে। যেখানে সর্বমোট জমা অঙ্কের পরিমান ৯০০০ কোটি টাকা। দুর্ঘটনার ১ লক্ষ ও জীবনবীমায় ৩০,০০০ টাকা ইন্সেনটিভের পাশাপাশি রয়েছে ডেবিট কার্ড ও ড্রাফ্টের সুবিধাও।

এর সঙ্গেই রয়েছে ডায়রেক্ট বেনিফিট ট্রান্সফারের(ডিবিটি) স্কিমও। ১৫ নভেম্বর ২০১৪ পর্যন্ত এই স্কিমের আওতায় ১,৭৫৭ কোটি টাকা ট্রান্সফার করা হয়েছে। এখনও পর্যন্ত ৩৫টি ডিবিটি স্কিমের মধ্যে দেশের ৩০০টি জেলায় ১৯টি স্কিম কার্যকর রয়েছে।

 

.