দিল্লি উড়ে যেতেই অন্য সুর মুকুল রায়ের গলায়?

Updated By: Feb 3, 2015, 11:09 PM IST
দিল্লি উড়ে যেতেই অন্য সুর মুকুল রায়ের গলায়?

মুকুল-মমতা রাজনৈতিক সম্পর্কের রসায়নে নয়া জল্পনা। রবিবারই নবান্নে মিনিট চল্লিশেকের রুদ্ধদ্বার বৈঠক সেরে দিল্লি উড়ে যান তৃণমূলের ক্রাইসিস ম্যানেজার। বৈঠকের নির্যাস নিয়ে মুখ খোলেননি কেউই। কিন্তু দিল্লিতে উড়ে যাওয়ার পর তৃণমূলের ক্রাইসিস ম্যানেজাররের একটু যেন অন্য সুর এমনটাই দাবি তার ঘনিষ্ঠমহলের।

ঘনিষ্ঠমহলের মুকুল রায় জানিয়েছেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে তার কোনও দূরত্ব নেই। বরং তার সিবিআই শমনে যথেষ্টই উদ্বিগ্ন মমতা বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয়ত, আইআরসিটিসির সঙ্গে সারদা যোগ প্রসঙ্গে মুকুল রায় সাংবাদিকদের জানিয়েছিলেন, তিনি তখন রেলমন্ত্রী ছিলেন না। ঘনিষ্ঠমহলে আইআরসিটিসি-সারদা যোগ নিয়ে সেই মুকুল রায়েরই প্রতিক্রিয়া, রেলমন্ত্রী পর্যায় পর্যন্ত আসেই না এই বিষয়। দুটি বিষয় নিয়েই মুকুল রায় ঘনিষ্ঠমহলে যে কথা বলেছেন তাতে দুপক্ষের দূরত্ব কমার ইঙ্গিতই দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। তৃতীয়ত, ঘনিষ্ঠমহলে মুকুল রায় জানিয়েছেন, তিনি বা তাঁর দল কোনওভাবেই সারদা কেলেঙ্কারিতে যুক্ত নয়। তবে জেলাস্তরে দলের কেউ যদি ব্যক্তিগতভাবে জড়িত থেকে থাকে তবে দলের কেন্দ্রীয় নেতৃত্ব তার জন্য দায়ী নয়।

সিবিআইয়ের জেরা শেষে সারদা যোগ নিয়ে নিজের দলের কলঙ্কমোচনে একটি বাক্যও ব্যয় করেন নি মুকুল রায়। বরং জানিয়েছিলেন প্রকৃত সত্য উদঘাটিত হোক। ঘনিষ্ঠমহলে মুকুল রায়ের এধরণের কথায় মমতা-মুকুল দূরত্ব কমার ইঙ্গিত দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা। সম্পর্কে বরফ গলার সিবিআইয়ের জেরা নিয়েও মুকুল রায় ঘনিষ্ঠমহলে জানিয়েছেন, ৬ ঘণ্টার জেরায় বেশিরভাগই রাজনৈতিক প্রশ্ন করা হয়েছে। তাঁর বিরুদ্ধে কোনও সাক্ষ্য প্রমাণ নেই বলেই তাকে গ্রেফতার করা হয়নি।

চতুর্থত, উনি দিল্লিতে এসেছেন, পরশু দিন ৫ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের শুনানিতে কী হয় তা দেখেই কলকাতায় ফিরবেন। পঞ্চতম, মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর কোনও দূরত্ব নেই। মুকুলকে সিবিআই শমনে মুখ্যমন্ত্রী উদ্বিগ্ন। এছাড়াও, আইআরসিটিসির সঙ্গে সারদার যোগাযোগ নিয়ে প্রশ্ন সিবিআইয়ের। সে প্রসঙ্গে উনি জানিয়েছেন এবিষয়টি রেলমন্ত্রী পর্যায় পর্যন্ত আসেই না।

.