Mulayam Singh Yadav passes away: প্রয়াত 'চাণক্য' মুলায়ম, গভীর শোকজ্ঞাপন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রীর

Mulayam Singh Yadav Dies at 82: ১৯৯২ সালে রাম মনোহর লোহিয়ার আদর্শে সমাজবাদী পার্টি প্রতিষ্ঠা করেছিলেন মুলায়ম সিং যাদব।  রাজনীতির আঙিনায় তিনি 'নেতাজি' বলেই বেশি পরিচিত। তাঁকে আবার 'লিটল নেপোলিয়ন'ও বলা হত। 

Updated By: Oct 10, 2022, 11:57 AM IST
Mulayam Singh Yadav passes away: প্রয়াত 'চাণক্য' মুলায়ম, গভীর শোকজ্ঞাপন রাষ্ট্রপতি থেকে প্রধানমন্ত্রীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রয়াত মুলায়ম সিং যাদব। উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদবের জীবনাবসান। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব। গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে ভর্তি ছিলেন মুলায়ম। আজ সাড়ে আটটা নাগাদ তাঁর জীবনাবসান হয় বলে খবর হাসপাতাল সূত্রে। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। গত বাইশে আগস্ট তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। পয়লা অক্টোবর তাঁকে ICU তে স্থানান্তরিত করা হয়। কিন্তু তাঁর শারীরিক অবস্থার উন্নতি হয়নি। শেষমেশ সোমবার সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজনীতির বর্ষীয়ান 'চাণক্য' মুলায়ম সিং যাদব।

সমাজবাদী পার্টির তরফে তাঁর পুত্র অখিলেশ যাদব টুইট করে মুলায়ম সিং যাদবের মৃত্যুসংবাদ জানান। অখিলেশ লেখেন, 'আমার শ্রদ্ধেয় বাবা ও সবার নেতা আর আমাদের মধ্যে নেই।' প্রসঙ্গত, রবিবারই দলের তরফে জানানো হয়েছিল যে মুলায়ম সিং যাদবের শারীরিক অবস্থা খুবই সংকটজনক। তাঁকে জীবনদায়ী ওষুধের উপর রাখা হয়েছে। মুলায়ম সিং যাদব রাজনীতির আঙিনায় 'নেতাজি' বলেই পরিচিত। তিনি-ই প্রতিষ্ঠা করেছিলেন সমাজবাদী পার্টি। ১৯৯২ সালের অক্টোবর মাসে রাম মনোহর লোহিয়ার আদর্শে সমাজবাদী পার্টি প্রতিষ্ঠা করেন মুলায়ম। বর্তমানে তিনি মণিপুরি লোকসভা কেন্দ্রের সাংসদ ছিলেন। 

 

১৯৩৯ সালের ২২ নভেম্বর জন্মগ্রহণ করেছিলেন মুলায়ম সিং যাদব। ১৯৫০-এর দশকে তাঁর রাজনীতির ময়দানে হাতেখড়ি। কৃষকদের অধিকার আদায়ে রাম মনোহর লোহিয়ার নেতৃত্বে সমাজতান্ত্রিক আন্দোলনে যোগ দেন মুলায়ম। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং যাদবকে বলতেন 'লিটল নেপোলিয়ন'। ১৯৭৬ সালে প্রথমবার উত্তরপ্রদেশের বিধায়ক হিসেবে নির্বাচিত হন তিনি। এরপর ১৯৮৯ থেকে ১৯৯১, ১৯৯৩ থেকে ১৯৯৫ এবং ২০০৩ থেকে ২০০৭- ৩ বারের মেয়াদে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন 'নেতাজি'। মাঝে ১৯৯৬, ১৯৯৮, ২০০৪, ২০০৯, ২০১৪ এবং ২০১৯ সালে সাংসদ হিসাবেও দায়িত্ব পালন করেন। এমনকি, কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্বও পালন করেছেন 'নেতাজি'। ১৯৯৬-৯৮ সাল পর্যন্ত যুক্তফ্রন্ট সরকারে কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী ছিলেন মুলায়ম। তাঁর প্রয়াণে গভীর শোকজ্ঞাপন করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাজনাথ সিং, প্রিয়াঙ্কা গান্ধী বঢ়রা প্রমুখ।

.