উত্তর প্রদেশে বিনামূল্যে পাওয়া যাবে জমি, জেনে নিন কেন

উত্তর প্রদেশের রাস্তাগুলিকে আরও ভালভাবে তৈরি করা এবং একই সঙ্গে রাস্তা তৈরির টাকা বাঁচিয়ে তা অন্য খাতে ব্যবহার করার জন্যই এই প্রোজেক্ট নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। 

Updated By: Oct 10, 2022, 07:55 AM IST
উত্তর প্রদেশে বিনামূল্যে পাওয়া যাবে জমি, জেনে নিন কেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরোউত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথ সরকার রাজ্যে দুটি বড় কাজের জন্য বিনামূল্যে জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যোগী সরকার সিদ্ধান্ত নিয়েছে যে কেন্দ্রীয় সরকার রাজ্যে যে হাইওয়ে তৈরি করবে, তার জন্য বিনামূল্যে জমি দেওয়া হবে। এছাড়াও যোগী সরকার রাজ্যে গ্রিনফিল্ড রোড প্রকল্পের জন্য বিনামূল্যে জমি দেবে বলে সিদ্ধান্ত নিয়েছে। এর পাশাপাশি, যোগী সরকার আরও সিদ্ধান্ত নিয়েছে যে উত্তরপ্রদেশে পিপিপি মডেলে হাইওয়ে তৈরি করা হবে। এর জন্য একটি চুক্তি করা হয়েছে। একই সঙ্গে, এখন থেকে উত্তরপ্রদেশে পিপিপি মডেলে দুই ডজনেরও বেশি বাস স্ট্যান্ড তৈরি করা হবে বলেও জানানো হয়েছে।

ইউপি সরকারের এই বড় সিদ্ধান্তের পিছনে সবচেয়ে বড় কারণ হল উত্তরপ্রদেশের রাস্তাগুলিকে আরও ভালভাবে তৈরি করা এবং রাজ্য জুড়ে পরিকাঠামোর নেটওয়ার্ক ছড়িয়ে দেওয়া। এই কাজ ছাড়াও সরকার বিনামূল্যে জমি দিলে বড় ব্যবসায়ীরা নিজেদের টাকায় রাস্তা তৈরি করবেন, এতে সরকারের রাজস্ব বাঁচবে, যা অন্য কাজে ব্যবহার হবে বলেও জানানো হয়েছে।

আরও পড়ুন: Delhi House Collapsed: দিল্লির লাহোরি গেটে বাড়ি ভেঙে মৃত ৩, ধ্বংসস্তূপে আটকে অনেকে

এর পাশাপাশি ২৫টি নতুন বাসস্ট্যান্ড নির্মাণ করা হবে। যেখানে আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। এতে পরিবহন ব্যবস্থার আরও উন্নতি হবে। সরকার এর জন্য একটি হাই-প্রোফাইল মিটিংও করে। এর পরেই সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে এখন উত্তর প্রদেশে গ্রিন ফিল্ড সুবিধার মাধ্যমে জমি বিনামূল্যে দেওয়া হবে।

উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ উত্তরপ্রদেশের উন্নয়নের জন্য এই সিদ্ধান্ত নিয়েছেন এবং ইউপির অর্থনীতিতে এক ট্রিলিয়ন ডলার পৌঁছানোর বিষয়ের দিকে মনোনিবেশ করছেন। এর জন্য এক্সপ্রেসওয়ের পরে রাস্তাগুলিতে বিশেষ ফোকাস দেওয়া হচ্ছে। উত্তরপ্রদেশ ইতিমধ্যেই প্রথম রাজ্য হয়ে উঠেছে যেখানে একটি এক্সপ্রেসওয়ে রয়েছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)