বিধানসভা নির্বাচনের আগেই ইস্তফা দিলেন মুম্বই কংগ্রেসের প্রধান মিলিন্দ দেওরা

সম্প্রতি লোকসভা নির্বাচনে মুম্বই দক্ষিণ থেকে লড়েছিলেন প্রাক্তন সাংসদ মিলিন্দ। কিন্তু শিবসেনার দুর্গে দাঁত ফোটাতে ব্যর্থ হন মিলিন্দ

Updated By: Jul 7, 2019, 04:16 PM IST
বিধানসভা নির্বাচনের আগেই ইস্তফা দিলেন মুম্বই কংগ্রেসের প্রধান মিলিন্দ দেওরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মুম্বই কংগ্রেসের প্রধান মিলিন্দ মুরলী দেওরা তাঁর পদ থেকে ইস্তফা দিলেন। জাতীয় স্তরে আরও বড় ভূমিকা পালনে তাঁকে দিল্লিতে ডেকে নেওয়া হচ্ছে বলে কংগ্রেস এক বিবৃতিতে জানিয়েছে। চলতি বছরেই মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। এই সময় মিলিন্দের ইস্তফা দেওয়া ভীষণ ইঙ্গিতপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকরা।

সম্প্রতি লোকসভা নির্বাচনে মুম্বই দক্ষিণ থেকে লড়েছিলেন প্রাক্তন সাংসদ মিলিন্দ। কিন্তু শিবসেনার দুর্গে দাঁত ফোটাতে ব্যর্থ হন মিলিন্দ। শিবসেনার প্রার্থী অরবিন্দ সওয়ান্তের কাছে প্রায় দু লক্ষ ভোটে পরাজিত হন। মুকেশ অম্বানী, উদয় কোটাকের মতো শিল্পপতিদের নির্বাচনী প্রচারে ব্যবহার করে মন জয় করতে পারেননি মুম্বইবাসীর। তিনি অবশ্য দলের স্বার্থেই মুম্বই থেকে সরে যাচ্ছেন বলে জানান। পাশাপাশি, তাঁর পরামর্শ শীর্ষ নেতৃত্বের একটি গ্রুপ এই মুহূর্তে ওই পদ সামলাক।

আরও পড়ুন- জম্মু-কাশ্মীরে বিচ্ছিন্নতাবাদীদের সন্তানদের বিদেশে পড়াশোনায় কড়া পদক্ষেপ করতে চলেছে কেন্দ্র

গত ২৬ জুন দিল্লিতে রাহুল গান্ধীর সঙ্গে বৈঠক করেন মিলিন্দ। সেখানেই ইস্তফা দেওয়ার ইচ্ছাপ্রকাশ করেন। পাশাপাশি এই বার্তা পৌঁছে দেন কংগ্রেসের সাধারণ সম্পাদক মল্লিকার্জুন খাড়গে, কেসি বেণুগোপালদের কাছেও। এ দিন তিনি জানান, দলের স্বার্থেই ওই পদ থেকে ইস্তফা দিচ্ছি। রাহুলের সঙ্গে সাক্ষাতের পর আমার মনে  হয়েছে ইস্তফা দেওয়া প্রয়োজন। লোকসভা নির্বাচনে কংগ্রেসের শোচনীয় হারে রাহুল গান্ধীও ইস্তফা দেন সভাপতি পদ থেকে। তাঁর ইস্তফা নিয়ে নানা জল্পনা তৈরি হলেও নিজের সিদ্ধান্তে অনড় থাকেন রাহুল। চলতি সপ্তাহে কংগ্রেসের সভাপতি পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা করেন রাহুল। আপাতত ওই পদ সামলাচ্ছেন প্রবীণ কংগ্রেস নেতা মতিলাল বরা। গান্ধী পরিবারের বাইরে সভাপতি পদে কাউকে বসানো হবে এ খবর নিশ্চিত হলেও এখনও পর্যন্ত নাম নিয়ে জল্পনা রয়েছে।  

.