ডেবিট কার্ডের তথ্য চুরি, খোয়া গেল দেড় লক্ষ টাকা!

 অনলাইন জালিয়াতির শিকার হলেন মুম্বইয়ের এক ব্যক্তি। অভিযোগ, তাঁর ডেবিট কার্ড ব্যবহার করে দেড় লক্ষ টাকা তুলে নিয়েছেন কোনও ব্যক্তি। এমনকি খোঁজ নিয়ে দেখা যায়, ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) ছাড়া ওই ব্যক্তির ডেবিট কার্ডের তথ্য ব্যবহার করেই প্রতারক আন্তর্জাতিক বিমানের টিকিট বুকিং করেছেন বলে জানা যাচ্ছে। গোটা বিষয়টিতে তাজ্জব বনে গিয়েছেন সাইবার গোয়েন্দারাও।

Updated By: Nov 27, 2017, 12:58 PM IST
ডেবিট কার্ডের তথ্য চুরি,  খোয়া গেল দেড় লক্ষ টাকা!

নিজস্ব প্রতিবেদন:  অনলাইন জালিয়াতির শিকার হলেন মুম্বইয়ের এক ব্যক্তি। অভিযোগ, তাঁর ডেবিট কার্ড ব্যবহার করে দেড় লক্ষ টাকা তুলে নিয়েছেন কোনও ব্যক্তি। এমনকি খোঁজ নিয়ে দেখা যায়, ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) ছাড়া ওই ব্যক্তির ডেবিট কার্ডের তথ্য ব্যবহার করেই প্রতারক আন্তর্জাতিক বিমানের টিকিট বুকিং করেছেন বলে জানা যাচ্ছে। গোটা বিষয়টিতে তাজ্জব বনে গিয়েছেন সাইবার গোয়েন্দারাও।

আরও পড়ুন: মহারাষ্ট্রে সিআরপিএফ কনভয়ে হামলা, শহিদ ১ জওয়ান

ডিএনএ-তে প্রকাশিত খবর অনুযায়ী, সম্প্রতি মুম্বইয়ের পান্ত নগর এলাকার বাসিন্দা ওই ব্যক্তি তাঁর ডেবিট কার্ডের ব্যালেন্স চেক করতে গিয়ে দেখেন, অ্যাকাউন্ট থেকে দেড় লক্ষ টাকা উধাও। ব্যাঙ্কে গিয়ে খোঁজ করে জানতে পারেন, কোনও এক ব্যক্তি তাঁর ডেবিট কার্ডে তথ্য ব্যবহার করে আন্তর্জাতিক বিমানের টিকিট কাটে। সে কারণেই তাঁর অ্যাকাউন্ট থেকে দেড় লক্ষ টাকা কমে গেছে। গোটা বিষয়টিই অনলাইনে হয়েছে বলেও নিশ্চিত করা হয়েছে ওই ব্যক্তিকে।

প্রাথমিক তদন্তে পুলিসের অনুমান, ওই ব্যক্তি কখনও অনলাইনে শপিং করেছেন, আর সেখান থেকেই হ্যাকার তাঁর ডেবিট কার্ডের তথ্য চুরি করেছে। সেক্ষেত্রে তদন্তকারীরা মনে করছেন, নিরাপদ নয় এমন কোনও ই-কমার্স সাইট থেকে কেনাকাটা করেছেন।

আরও পড়ুন: ফের কমতে পারে পিএফে সুদের হার!

তবে গোটা ঘটনায় একটা বিষয় অবাক করেছে গোয়েন্দাদের। অনলাইনে কেনাকাটা হোক, কিংবা টিকিট কাটা, সব ক্ষেত্রেই পিন নম্বর দেওয়ার পর রেজিস্ট্রার করা মোবাইল নম্বরে একটি ওটিপি আসে অথবা টাকা যে খরচ হল সে কথা এসএমএসের দ্বারা গ্রাহককে জানানো হয়। কিন্তু এই ঘটনায় ওই ব্যক্তির মোবাইলে কোনও ওটিপি আসেনি এবং লেনদেন যে হয়েছে সে কথা তিনি জানতে পারেনি। ফলে, কীভাবে তাঁর ডেবিট কার্ডের তথ্য চুরি করল হ্যাকার, তা রীতিমত ভাবাচ্ছে তদন্তকারীদের। 

.