মুসলিমদের বহুবিবাহ প্রথা নিষিদ্ধ করতে আইন খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট

ভারতের মুসলিম মহিলাদের হামেসাই ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদের সম্মুখীন হতে হয়। এই সঙ্কট থেকে মুসলিম মহিলাদেরকে 'উদ্ধার' করতে 'তালাক' প্রথাকে নিষিদ্ধ করতে পারে সুপ্রিম কোর্ট। এতে দূর করা যাবে লিঙ্গ বৈষম্যও, মত সুপ্রিম কোর্টের।

Updated By: Oct 30, 2015, 12:58 PM IST
মুসলিমদের বহুবিবাহ প্রথা নিষিদ্ধ করতে আইন খতিয়ে দেখছে সুপ্রিম কোর্ট

ওয়েব ডেস্ক: ভারতের মুসলিম মহিলাদের হামেসাই ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদের সম্মুখীন হতে হয়। এই সঙ্কট থেকে মুসলিম মহিলাদেরকে 'উদ্ধার' করতে 'তালাক' প্রথাকে নিষিদ্ধ করতে পারে সুপ্রিম কোর্ট। এতে দূর করা যাবে লিঙ্গ বৈষম্যও, মত সুপ্রিম কোর্টের।

এই বিষয়ে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি একটি 'বেঞ্চ' গঠন করার নির্দেশ দিয়েছেন, যেখানে লিঙ্গ বৈষম্যের শিকার এবং ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদের সম্মুখীন হয়েছেন এমন মুসলিম মহিলাদের সমস্যাগুলি নিয়ে আলোচনা করা হবে।

১৬ অক্টোবর এই নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত জানায়, "ইচ্ছাকৃত বিবাহ বিচ্ছেদ এবং পুরুষের দ্বিতীয় বিবাহ করার ক্ষেত্রে মুসলিম মহিলাদের সুরক্ষা দিতে পারে এমন আইন নেই"। বিচারপতি অনিল আর দেভ  এবং বিচারপতি আদর্শ কুমার গোয়েলের নেতৃত্বাধীন বেঞ্চ উল্লেখিত বিষয়ে একটি জনস্বার্থ মামলা করার কোথাও উল্লেখ করেছেন। যে বেঞ্চ সুপ্রিম কোর্টের নির্দেশে গঠন করা হবে, তাতে বিবাহ বিচ্ছেদ ও অধিকার রক্ষা আইনের সাপেক্ষে মুসলিম মহিলাদের এই প্রতিবন্ধকতা নিয়ে আলোচনা করে হবে বলেই সূত্রের খবর।