সংস্কৃত বিভাগে মুসলিম অধ্যাপক! প্রতিবাদে তুমুল বিক্ষোভ বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাঁড়িয়েছে ফিরোজ খানের পক্ষে। তাঁরা বলছেন, ফিরোজ খানের নিয়োগের ক্ষেত্রে সব পদ্ধতি সঠিকভাবে পালন করা হয়েছে

Updated By: Nov 20, 2019, 11:52 AM IST
সংস্কৃত বিভাগে মুসলিম অধ্যাপক! প্রতিবাদে তুমুল বিক্ষোভ বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব প্রতিবেদন: সংস্কৃতের অধ্যাপক ধর্মে মুসলিম! বিক্ষোভ ফেটে পড়ছেন বেনারস হিন্দু বিশ্ববিদ্যালের পড়ুয়াদের একাংশ।

গত ১২ দিন ধরে বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত সাহিত্য বিভাগের পড়ুয়াদের একাংশের দাবি অধ্যাপক হিসেবে ফিরোজ খানের নিয়োগ বাতিল করতে হবে। পরিবর্তে অন্য কাউকে নিয়োগ করতে হবে। তা না হলে বিক্ষোভ থামবে না। বুধবার তারা বসেছেন উপাচার্য রাকেশ ভাটনগরের ঘরের সামনে। সেখানে তাঁরা যজ্ঞ করছেন, উচ্চস্বরে মন্ত্র পাঠ করছেন।

আরও পড়ুন-স্বল্পমূল্যে চিকিত্সা পাবেন মধ্যবিত্তরা, আয়ুষ্মান ভারতের পর নতুন স্বাস্থ্য বিমা আনছে মোদী সরকার

প্রতিবাদী পড়ুয়ারা সংবাদমাদ্যমে জানিয়েছেন, কোনও বিশেষ সম্প্রদায়ের একজনের বিরুদ্ধে বিক্ষোভ হচ্ছে না। বরং বিশ্ববিদ্যালয়ের প্রথা ভেঙে এই নিয়োগ করা হচ্ছে তাই প্রতিবাদ। যেখানে ওই অধ্যাপককে নিয়োগ করা হচ্ছে সেটি সাধারণ কোনও বিভাগ নয়, সেটি হল সংস্কৃত বিদ্যা-ধর্ম-বিধান-শঙ্খ বিভাগ। সেখানে শুধু ভাষা সাহিত্যনয় পড়ানো হয় আমাদের সংস্কৃতি।

আরও পড়ুন-মহারাষ্ট্রে সরকার গঠনের তত্পরতার মধ্যেই আজ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে শরদ পাওয়ার

এদিকে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দাঁড়িয়েছে ফিরোজ খানের পক্ষে। তাঁরা বলছেন, ফিরোজ খানের নিয়োগের ক্ষেত্রে সব পদ্ধতি সঠিকভাবে পালন করা হয়েছে। তিনিই সেরা প্রার্থী। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের সংবিধান অনুযায়ী কাজ করেছে। সিকেলকশন কমিটি নিয়ম অনুযায়ী কাজ করেছে। এনিয়ে ছাত্রদের আপত্তি থাকলে তা ভেবে দেখা হবে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নিয়ম অনুযায়ী কাজ করেছে।

.