স্বল্পমূল্যে চিকিত্সা পাবেন মধ্যবিত্তরা, আয়ুষ্মান ভারতের পর নতুন স্বাস্থ্য বিমা আনছে মোদী সরকার

এবার ‘হেলথ সিস্টেম ফর নিউ ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় আসবেন দেশের ৫০ শতাংশ মধ্যবিত্ত

Updated: Nov 20, 2019, 07:31 AM IST
স্বল্পমূল্যে চিকিত্সা পাবেন মধ্যবিত্তরা, আয়ুষ্মান ভারতের পর নতুন স্বাস্থ্য বিমা আনছে মোদী সরকার

নিজস্ব প্রতিবেদন: দেশের নিম্নবিত্তদের পাশাপাশি মধ্যম আয়ের মানুষরাও আসবেন স্বাস্থ্য বিমার আওতায়। আয়ুষ্মান ভারতের মতোই মধ্যবিত্তদের জন্য নতুন একটি স্বাস্থ্য বিমা প্রকল্প আনছে মোদী সরকার। এমনটাই খবর কেন্দ্রীয় সরকার সূত্রে।

আরও পড়ুন-সরকারি প্রকল্পের সুবিধা সবাই পাচ্ছেন? বিডিওদের ঘরে ঘরে গিয়ে খোঁজ নিতে নির্দেশ নবান্নের

নতুন এই স্বাস্থ্য বিমা প্রকল্প নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে নীতি আয়োগ। প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘হেলথ সিস্টেম ফর নিউ ইন্ডিয়া’। দেশে মধ্যবিত্তদের জন্য কোনও স্বাস্থ্য বিমা নেই। একথা মাথায় রেখেই এই প্রকল্প আনা হচ্ছে।

২০১৮ সালে দেশের নিম্নবিত্তদের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চালু করেছিলেন বিশ্বের সবচেয়ে বড় স্বাস্থ্য বিমা প্রকল্প আয়ূষ্মান ভারত। এবার ‘হেলথ সিস্টেম ফর নিউ ইন্ডিয়া’ প্রকল্পের আওতায় আসবেন দেশের ৫০ শতাংশ মধ্যবিত্ত। এমনটাই আশা কেন্দ্রের। প্রকল্পটি চালু হলে মাত্র ২০০-৩০০ টাকা প্রিমিয়ামে মধ্যবিত্তরা পাবেন চিকিত্সার সুবিধা।

আরও পড়ুন-'নগ্ন' করে শাস্তি পড়ুয়াদের! বোলপুরের স্কুলের ঘটনায় রিপোর্ট তলব ক্ষুব্ধ শিক্ষামন্ত্রীর  

নীতি আয়োগের একটি হিসেব অনুযায়ী দেশের গরিব মানুষদের ৪০ শতাংশ আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধে পাচ্ছেন। ২০২২ সালের মধ্যে গোটা দেশে ১.৫ লাখ হেলথ অ্যান্ড ওয়েলনেস সেন্টার খোলার পরিকল্পনা রয়েছে সরকারের। ডায়াবেটিস থেকে ক্যানসারের চিকিত্সা মিলবে এইসব সেন্টারে।

উল্লেখ্য, গত সোমবার হেলথ সিস্টেম ফর আ নিউ ইন্ডিয়া: বিল্ডিং ব্লকস প্রোটেনশিয়াল পাথওয়েস টু রিফর্ম নামে একটি রিপোর্ট প্রকাশ করেছেন নীতি আয়োগের ভাইস চেয়ারম্যান রাজীব কুমার। এনিয়ে আয়োগের স্বাস্থ্য পরামর্শদাতা অলোক কুমার বলেন, এই রিপোর্ট তৈরি করা হয়েছে মধ্যবিত্তদের স্বাস্থ্য পরিষেবা দেওয়ার কথা মাথায় রেখেই। ওই রিপোর্টেই নতুন স্বাস্থ্য প্রকল্পের রূপরেখা ঠিক করা হয়েছে।