অরুণাচল প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী নবাম টুকি

শেষ পর্যন্ত কংগ্রেস পরিষদীয় দলের সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামত মেনে নবাম টুকিকে অরুণাচল প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী মনোনীত করলেন সোনিয়া গান্ধী।

Updated By: Nov 1, 2011, 08:47 PM IST

শেষ পর্যন্ত কংগ্রেস পরিষদীয় দলের সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামত মেনে নবাম টুকিকে অরুণাচল প্রদেশের নয়া মুখ্যমন্ত্রী মনোনীত করলেন সোনিয়া গান্ধী। মঙ্গলবার ইটানগরে এআইসিসি প্রতিনিধিদলের তরফে আনুষ্ঠানিক ভাবে এই ঘোষণার পরই সরকার গড়ার জন্য রাজ্যপাল জেজে সিংয়ের সঙ্গে সাক্ষাত্‍ করেন ৪৭ বছরের কংগ্রেস নেতা। রাজ্য কংগ্রেসের গোষ্ঠী সমীকরণে তাঁর পূর্বসূরী জারবম গামলিনের কট্টর বিরোধী হিসেবে পরিচিত নবাম।
তাওয়াংয়ে হেলিকপ্টার দুর্ঘটনায় দোরজি খাণ্ডুর মৃত্যুর পর চলতি বছরের ৫ মে মুখ্যমন্ত্রী হন পেশায় আইনজীবী গামলিন। কিন্তু ২৬ সেপ্টেম্বর জনস্বাস্থ্য কারিগরীমন্ত্রী চউনা মেইকের অপহরণের ঘটনায় তাঁর বিরুদ্ধে বিদ্রোহ করেন কংগ্রেস পরিষদীয় দলের সংখ্যাগরিষ্ঠ সদস্যরা। মেইকের অভিযোগ, গামলিনের পাঠানো বাহুবলীরা তাঁকে বিহারের বিধায়ক আবাস চত্বর থেকে অপহরণ করে একটি গাড়িতে তোলে। গাড়িটি সোজা মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে ঢোকে। সেখানে রাজনৈতিক কিছু বিষয় নিয়ে `জোর করে` সম্মতি আদায়ের পরে তাঁকে মুক্তি দেওয়া হয়। গামলিন পুরো ঘটনার দায় অস্বীকার করলেও চউনা মেইকে এবং প্রদেশ কংগ্রেস সভাপতি নবাম টুকির অভিযোগের ভিত্তিতে মুখ্যমন্ত্রীকে ইস্তফার নির্দেশ দেন সোনিয়া গান্ধির রাজনৈতিক সচিব আহমেদ প্যাটেল। সেই সঙ্গে নবামকেও প্রদেশ কংগ্রেস সভাপতির পদ ছাড়তে বলা হয়। গত শনিবার ২৪ আকবর রোডের নির্দেশ মেনে ইস্তফা দেন গামলিন এবং নবাম।
১৯৯৫ সালে প্রথম সাংলি বিধানসভা আসনে জিতে গেগং আপাং ক্যাবিনেটে স্থান পান নবাম টুকি। পরবর্তীকালে মুকুট মিথি এবং দোরজি খাণ্ডু সরকারেও গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন তিনি। মুখ্যমন্ত্রিত্বের দাবিদারদের তালিকায় দুই সাংসদ-টাকম সঞ্জয় এবং মুকুট মিথির নাম থাকলেও শেষ পর্যন্ত দলীয় বিধায়কদের মতামতকে গুরুত্ব দিয়ে নাবাম টুকিকেই জারবম গামলিনের উত্তরসূরী হিসেবে বেছে নিল কংগ্রেস হাইকম্যান্ড।

.