গান্ধীজির দেখানো পথে চলতে ভুলে গিয়েছে কংগ্রেস, আক্রমণ নরেন্দ্র মোদীর

মোদী দাবি করেছেন, তাঁর সরকার গান্ধীজির দেখানো পথেই চলেছে। তাই গান্ধীজি যেমন চেয়েছিলেন কংগ্রেস-মুক্ত ভারত, বিজেপি সেই পথে চলে কংগ্রেসকে নির্মূল করে দেবে গোটা দেশ থেকে।

Updated By: Mar 12, 2019, 11:44 AM IST
গান্ধীজির দেখানো পথে চলতে ভুলে গিয়েছে কংগ্রেস, আক্রমণ নরেন্দ্র মোদীর

নিজস্ব প্রতিবেদন: লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের সঙ্গে সঙ্গেই আরও জমে উঠেছে রাজনৈতিক তরজা। তারই অঙ্গ হিসেবে মঙ্গলবার কংগ্রেসকে একহাত নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

রাহুল গান্ধীর দলের বিরুদ্ধে তাঁর সরাসরি অভিযোগ, কংগ্রেস গান্ধীজির দেখানো পথে চলতে ভুলে গিয়েছে। আজ, মঙ্গলবার মহাত্মা গান্ধীর ডান্ডি-যাত্রার ৯০তম বর্ষপূর্তি। তার আগে একটি ব্লগ লিখেছেন মোদী। সেখানেই কংগ্রেসকে গান্ধীজির আদর্শচ্যূত বলে তুলোধনা করেছেন।

প্রসঙ্গত, মহাত্মা গান্ধীর ডান্ডি-যাত্রার ৯০তম বর্ষপূর্তি উপলক্ষ্যে গুজরাতের সবরমতী আশ্রমে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে উপস্থিত রয়েছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, ইউপিএ চেয়ারপার্সন সোনিয়া গান্ধী, প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং, লোকসভায় কংগ্রেসের নেতা মল্লিকার্জুন খাড়গে, সাধারণ সম্পাদিকা প্রিয়ঙ্কা গান্ধী বঢরা।

আরও পড়ুন: জইশ প্রধানকে 'মাসুদ আজহার জি' বলে বিতর্কে রাহুল গান্ধী

সেই অনুষ্ঠান শুরুর আগেই প্রকাশিত হয়েছে নরেন্দ্র মোদীর ব্লগ। সেখানে একের পর এক অভিযোগ তুলে মোদী দাবি করেছেন যে কংগ্রেস গান্ধীজিকে অসম্মান করছে।

প্রধানমন্ত্রীর বক্তব্য, গান্ধীজি ধর্ম ও জাতপাতের ভিত্তিতে সামাজিক ভেদাভেদের বিরোধী ছিলেন। অথচ কংগ্রেস পরিবারতন্ত্রকে গুরুত্ব দিতে গিয়ে ধর্ম ও জাতপাতের ভিত্তিতে সামাজিক ভেদাভেদকে ইন্ধন দিয়েছে। যা গান্ধীজির আদর্শের পরিপন্থী।

মোদীর অভিযোগ, কংগ্রেসের জমানাতেই সবচেয়ে বেশি ধর্ম ও জাতপাত সংক্রান্ত হিংসা ছড়িয়েছে। কংগ্রেসের এই সংস্কৃতি আগেই আঁচ করে গান্ধীজি কংগ্রেস ভেঙে ফেলতে চেয়েছিলেন বলে দাবি মোদীর।

ওই ব্লগে কংগ্রেসের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেও সরব হয়েছেন নরেন্দ্র মোদী। ইউপিএ আমলে একাধিক দুর্নীতির প্রসঙ্গ টেনে এনে কংগ্রেসের সমালোচনা করেছেন তিনি। কিন্তু তাঁর সরকার দেশকে দুর্নীতিমুক্ত করতে সবরকম চেষ্টা করেছে বলে দাবি করেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: গত এক মাসে ১৫৭টি প্রকল্পের উদ্বোধন মোদীর, বাদ পড়েনি পৌরসভার প্রকল্পও

একই সঙ্গে ওই ব্লগে প্রধানমন্ত্রী টেনে এনেছেন ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী থাকাকালীন জরুরি অবস্থা জারির প্রসঙ্গও। ওই পদক্ষেপও গান্ধীজির নীতি-আদর্শের পরিপন্থী ছিল বলে মোদীর দাবি।

ওই ব্লগের একেবারে শেষে এসে মোদী দাবি করেছেন, তাঁর সরকার গান্ধীজির দেখানো পথেই চলেছে। তাই গান্ধীজি যেমন চেয়েছিলেন কংগ্রেস-মুক্ত ভারত, বিজেপি সেই পথে চলে কংগ্রেসকে নির্মূল করে দেবে গোটা দেশ থেকে।

.