Narendra Modi Oath: ছুঁয়ে ফেলবেন নেহরুকে; কবে শপথ নেবেন নরেন্দ্র মোদী, চলে এল বড় আপডেট

Narendra Modi Oath: একার ক্ষমতায় সরকার গড়তে পারছে না বিজেপি। ফলে এনডিএ সরকার হচ্ছে। সূত্রের খবর, ইতিমধ্যেই এনডিএ শরিকরা বিজেপিকে বিভিন্ন শর্ত দিতে শুরু করেছে। শোনা যাচ্ছে চন্দ্রবাবু নাইডু স্পিকারের পদ দাবি করতে পারেন

Updated By: Jun 5, 2024, 02:13 PM IST
Narendra Modi Oath: ছুঁয়ে ফেলবেন নেহরুকে; কবে শপথ নেবেন নরেন্দ্র মোদী, চলে এল বড় আপডেট

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা ভোটের ফলাফল প্রকাশের পর এনডিএ ও ইন্ডিয়া ব্লক আজ বৈঠকে বসছে। নতুন সরকার গঠনের সমীকরণ কী হবে তা এখনও স্পষ্ট নয়। ২৪০ আসন পেয়ে একক সংখ্যাগরিষ্টা থেকে অনেক দূরে বিজেপি। কিন্তু তাদের সঙ্গে রয়েছে টিডিপি ও জেডিইউ। এখনওপর্যন্ত তারা এনডিএর সঙ্গেই রয়েছে। ফলে সরকার গঠনের ক্ষেত্রে কোনও বাধা নেই। তাই যদি হয় তাহলে নরেন্দ্র মোদী শপথ নেবে কবে?

আরও পড়ুন-রাজ্যজুড়ে জিতলেন কারা, হারলেন কোন প্রার্থীরা, দেখে নিন একনজরে

এনডিএর হাতে এখন ২৯২ আসন। ফলে সরকার গঠনের পথে কোনও বাধা নেই। দিল্লির রাজনৈতিক মহলের খবর, সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৮ জুন সন্ধেয় তৃতীয়বার শপথ নিপে পারেন নরেন্দ্র মোদী। তৃতীয়বার যদি প্রধানমন্ত্রী পদে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদী তাহলে তিনিই হবে দেশের দ্বিতীয় প্রধানমন্ত্রী যিনি তিনবার ওই পদে অধিস্ঠিত হবেন। ফলে এই বিষয়টিও এনডিএর জন্য বড় বিষয়। এর আগে তিনবার প্রধানমন্ত্রী হয়েছিলেন জওহরলাল নেহরু।

গতকাল মন্ত্রিসভার সদস্যদের নিয়ে বৈঠকে বসেছিলেন নরেন্দ্র মোদী। তিনি ভোটের ফলাফল ও নতুন সরকার গঠন নিয়ে কথা নিয়ে আলোচনা করেন। এমনটাই সূত্রের খবর। গতকাল সকাল সাড়ে এগারোটার সময়ে প্রধানমন্ত্রীর বাসভবনে ওই বৈঠক হয়। ওই বৈঠকই মোদী সরকারের শেষ মন্ত্রিসভার বৈঠক।

এদিকে, আজ বিকেল চারটেয় এনডিএ-র বৈঠক বসতে চলেছে দিল্লিতে। সেই বৈঠকে যোগ দিতে চলেছেন টিডিপি প্রধান চন্দ্রবাবু নাইডু ও জেডিইউ প্রধান নীতীশ কুমার। ইতিমধ্যেই নীতীশ কুমার দিল্লিকে এসে পৌঁছেছেন। তাঁর সঙ্গে একই বিমানে এসেছেন তেজস্বী যাদবও। তিনিও ইন্ডিয়া-র বৈঠকে যোগ দিতে চলেছেন। বাংলা থেকে ইন্ডিয়া-র বৈঠক যাচ্ছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

একার ক্ষমতায় সরকার গড়তে পারছে না বিজেপি। ফলে এনডিএ সরকার হচ্ছে। সূত্রের খবর, ইতিমধ্যেই এনডিএ শরিকরা বিজেপিকে বিভিন্ন শর্ত দিতে শুরু করেছে। শোনা যাচ্ছে চন্দ্রবাবু নাইডু স্পিকারের পদ দাবি করতে পারেন। এমন খবর রয়েছে যে জেডিইউ মোদী মন্ত্রিসভায় ৩টি মন্ত্রিত্ব দাবি করতে পারে। মন্ত্রিসভায় ২টি পদ ও দুটি প্রতিমন্ত্রীর পদ দাবি করতে পারে শিবসেনার একনাথ শিন্ডে গোষ্ঠী। আরও জল্পনা বাতাসে ভাসছে। সেটি হল চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি আসন দাবি করতে পারে। মন্ত্রিসভায় থাকতে চায় জিতন রাম মাঝির হাম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.