Narendra Modi: 'আম্বেদকরকে ভারতরত্ন দেয়নি কংগ্রেস', তেলঙ্গানায় বড় দাবি মোদীর

১৯৯০ সালে আম্বেদকরকে মরণোত্তর ভারতরত্ন প্রদান করা হয়েছিল যখন ভিপি সিংয়ের ন্যাশনাল ফ্রন্ট সরকার, বিজেপির সমর্থনে, কেন্দ্রে ক্ষমতায় ছিল। তেলঙ্গানার শাসক দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) দলিত বিরোধী বলেও অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী মোদী। 

Updated By: Nov 12, 2023, 10:27 AM IST
Narendra Modi: 'আম্বেদকরকে ভারতরত্ন দেয়নি কংগ্রেস', তেলঙ্গানায় বড় দাবি মোদীর

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী অভিযোগ করেছেন যে কংগ্রেস দল কয়েক দশক ধরে বাবাসাহেব আম্বেদকরকে ভারতরত্ন দিতে অস্বীকার করেছে। শনিবার হায়দরাবাদে তফসিলি জাতি সম্প্রদায়ের সমাবেশে ভাষণ দেওয়ার সময়, প্রধানমন্ত্রী মোদী দাবি করেছিলেন যে গ্র্যান্ড ওল্ড পার্টি আম্বেদকরকে নির্বাচনে জিততে দেয়নি।

তিনি অভিযোগ করেন, ‘এই কংগ্রেস দু’বার বাবাসাহেব আম্বেদকরকে জিততে দেয়নি। কয়েক দশক ধরে, কংগ্রেস নিশ্চিত করেছিল যে পুরানো সংসদে বাবাসাহেবের প্রতিকৃতি স্থাপন করা হবে না সেন্ট্রাল হলে। কংগ্রেসের কারণে কয়েক দশক ধরে বাবাসাহেবকে ভারতরত্ন দেওয়া হয়নি’।

প্রধানমন্ত্রী বলেন যে ভারতীয় সংবিধানের স্থপতিকে দেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার প্রদান কেন্দ্রে বিজেপি-সমর্থিত সরকার গঠনের পরেই সম্ভব হয়েছিল।

আরও পড়ুন: Manish Sisodia: স্ত্রী-র সঙ্গে দেখা শেষ, জেলেই ফিরে গেলেন মন্ত্রী

১৯৯০ সালে আম্বেদকরকে মরণোত্তর ভারতরত্ন প্রদান করা হয়েছিল যখন ভিপি সিংয়ের ন্যাশনাল ফ্রন্ট সরকার, বিজেপির সমর্থনে, কেন্দ্রে ক্ষমতায় ছিল।

তেলঙ্গানার শাসক দল ভারত রাষ্ট্র সমিতি (বিআরএস) দলিত বিরোধী বলেও অভিযোগ করেছেন প্রধানমন্ত্রী মোদী। তিনি অভিযোগ করেন যে বিআরএস দলিতদের জমি দেওয়ার প্রতিশ্রুতি পূরণ করেনি এবং 'দলিত বন্ধু' প্রকল্পের অধীনে হাজার হাজার কোটি টাকা বিতরণ করেছে।

আরও পড়ুন: Narendra Modi in Hydrabad: মঞ্চের কাছে লাইট পোস্টে উঠে চিত্কার তরুণীর; বক্তৃতা থামিয়ে দিলেন মোদী, তারপর...

তেলঙ্গানা ও অন্ধ্রপ্রদেশ এই দুই তেলেগু রাজ্যের তফসিলি জাতিদের অন্যতম বড় উপাদান মাদিগা সম্প্রদায়ের দ্বারা আয়োজিত একটি সমাবেশে তিনি বলেন, ‘বিআরএস দলিত বিরোধী এবং কংগ্রেসও তাদের মতো। বিআরএস একটি নতুন সংবিধানের দাবি করে বাবা সাহেব আম্বেদকরকে অপমান করেছে’।

তেলঙ্গানা বিধানসভা নির্বাচন ৩০ নভেম্বর। রাজ্যের বিধানসভায় ১১৯ জন সদস্যকে নির্বাচন করা হবে। রাজ্যে বিআরএস, কংগ্রেস এবং বিজেপির মধ্যে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.