Narendra Modi Swearing in Ceremony: আজ মোদীর শপথ, শরিকি সমঝোতায় টিডিপি-জেডিইউকে কতজন মন্ত্রী দিচ্ছে বিজেপি?

Narendra Modi Swearing in Ceremony:  এমনও শোনা যাচ্ছিল অর্থ, প্রতিরক্ষা, স্বরাষ্ট্রের মতো দফতর কোনও শরিককে দিতে নারাজ বিজেপি। তাহলে কোন পদ বা মন্ত্রিত্ব দিয়ে চন্দ্রবাবু ও নীতীশ কুমারকে তুষ্ঠ করতে চলেছেন মোদী-অমিত শাহ?  

Updated By: Jun 9, 2024, 12:02 AM IST
Narendra Modi Swearing in Ceremony: আজ মোদীর শপথ, শরিকি সমঝোতায় টিডিপি-জেডিইউকে কতজন মন্ত্রী দিচ্ছে বিজেপি?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার সন্ধে ৭টা ১৫ মিনিটে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী পদে শপথ নিতে চলেছেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী পদে শপথ নিলে তিনি জওহরলাল নেহরুর মতো তিন বার  প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হবেন।  শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য আমন্ত্রিত ৬ দেশের রাষ্ট্রপ্রধান। ইতিমধ্যেই চলে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিদেশি অতিথিদের  নিরাপত্তার জন্য আঁটসাঁট নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। রাষ্ট্রপতিভবনকে মুড়ে ফেলা হয়েছে ত্রিস্তরীয় নিরাপত্তা বলয়ে। অনুষ্ঠানে থাকবেন ৮ হাজার অতিথি। নিরাপত্তায় থাকবেন আড়াই হাজার নিরাপত্তা কর্মী।

আরও পড়ুন-পরিস্থিতির উপরে নজর রাখছি, ইন্ডিয়া ব্লকের সরকার হবেই: মমতা

নিরাপত্তার কথা মাথায় রেখে রবিবার ও সোমবার দিল্লিতে নো ফ্লাই জোন ঘোষণা করা হয়েছে। থাকছে স্নাইপার, ড্রোন নজরদারি। এদিকে, নিরাপত্তা ব্যবস্থায় মতো সবার নজরে থাকবে চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নীতীশ কুমারের জেডিইউয়ের উপরে। এনডিএর এই দুই শরিকই এখন মোদি সরকারের জিওনকাঠি।এদের তুষ্ট করতে কতগুলো মন্ত্রিপদ দেওয়া হয় সেটাই এখন বড় খবর। শোনা যাচ্ছিল টিডিপি ও ও জিডিইউ দুই পক্ষই স্পিকারের পদ দাবি করেছে। এই জল্পনার পাশাপাশি আরও অনেক জল্পনাই উঠে আসছে। এমনও শোনা যাচ্ছিল অর্থ, প্রতিরক্ষা, স্বরাষ্ট্রের মতো দফতর কোনও শরিককে দিতে নারাজ বিজেপি। তাহলে কোন পদ বা মন্ত্রিত্ব দিয়ে চন্দ্রবাবু ও নীতীশ কুমারকে তুষ্ঠ করতে চলেছেন মোদী-অমিত শাহ?

রাজধানীর রাজনৈতিক মহলের খবর, টিডিপিকে ৪ মন্ত্রীপদ দিতে চলেছে বিজেপি। জেডিইউকে দেওয়া হবে ২টি মন্ত্রী পদ। শোনা যাচ্ছে তেলুগু দেশম পার্টির রামমোহন নাইডু, হরিশ বালাযোগী ও দাগ্গমাল্লা প্রসাদ মন্ত্রী হতে পারেন। পাশাপাশ  জেডিইউয়ের লালন সিং ও রাম নাথ ঠাকুর মন্ত্রী হতে পারেন। ভারত রত্ন কর্পূরী ঠাকুরের ছেলে রাম নাথ ঠাকুর। অন্যদিকে মুঙ্গের আসন থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন লালন সিং। প্রসঙ্গত, এভার লোকসভায় মোট ১৬ আসন পেয়েছে টিডিপি ও জেডিইউ পেয়েছে ১২ আসন।

ইন্ডিয়া জোট তৈরির ক্ষেত্রে মমতা বন্দ্যোপাধ্যায়ের বড় ভূমিকা ছিল। তাঁর সঙ্গে নীতীশ কুমারের সম্পর্ক ভালো। একটা জল্পনা ছিল ইন্ডিয়া জোটের দিকে নীতীশের আসার একটি কথাবার্তা চলছে। কিন্তু তা শেষপর্যন্ত হয়নি। নীতীশ থাকশেন এনডিএ শিবির ঘেঁসেই। তার দলের নেতাদের মন্ত্রী করাও হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.