অজিত দোভাল কাশ্মীর থেকে ফিরতেই ১০ হাজার জওয়ান মোতায়েন উপত্যাকায়

দু-দিনের সফরে কাশ্মীর এসেছিলেন অজিত দোভাল। উপত্যাকার নিরাপত্তা নিয়ে আলোচনা হয় উচ্চপদস্থ পুলিস কর্তাদের সঙ্গে। জম্মু ও কাশ্মীর পুলিসের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিং জানান, উত্তর কাশ্মীরে নিরাপত্তা কড়া করতে ওই সংখ্যক জওয়ানের আবেদন করা হয়েছিল

Updated By: Jul 27, 2019, 12:12 PM IST
অজিত দোভাল কাশ্মীর থেকে ফিরতেই ১০ হাজার জওয়ান মোতায়েন উপত্যাকায়
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: সন্ত্রাস দমনে কড়া মনোভাব কেন্দ্রের। সংসদে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্পষ্ট জানিয়ে দেন, জম্মু-কাশ্মীরে কোনও ধরনের জঙ্গি কার্যকলাপ বরদাস্ত করা হবে না। বিচ্ছন্নতাবাদীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করবে সরকার। এ সবের প্রতিফলন মিলল জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের কাশ্মীর থেকে ফিরে আসার পরই। জানা যাচ্ছে, উত্তর কাশ্মীরে আরও ১০ হাজার জওয়ান মোতায়েন করতে চলেছে কেন্দ্র।

দু-দিনের সফরে কাশ্মীর এসেছিলেন অজিত দোভাল। উপত্যাকার নিরাপত্তা নিয়ে আলোচনা হয় উচ্চপদস্থ পুলিস কর্তাদের সঙ্গে। জম্মু ও কাশ্মীর পুলিসের ডিরেক্টর জেনারেল দিলবাগ সিং জানান, উত্তর কাশ্মীরে নিরাপত্তা কড়া করতে ওই সংখ্যক জওয়ানের আবেদন করা হয়েছিল। জানা যাচ্ছে, এই প্রস্তাব ইতিমধ্যে পাশ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

আরও পড়ুন- টানা বৃষ্টিতে আটকে মহালক্ষ্মী এক্সপ্রেস, জলবন্দি ২০০০ যাত্রীকে উদ্ধারে নামল এনডিআরএফ-নৌসেনার কপ্টার

এই মুহূর্তে জম্মু-কাশ্মীরে রাষ্ট্রপতি শাসন জারি রয়েছে। ২০১৮ সালে নভেম্বরে মেহবুবা মুফতির পিডিপি সমর্থন তুলে নিলে সংখ্যাগরিষ্ঠতার অভাবে ভেঙে যায় বিজেপি সরকার। সেই থেকে রাজ্যপালের শাসন চলছিল। পরে তার মেয়াদ বাড়ানো হয়। জম্মু-কাশ্মীরে মাঝে মধ্যেই অভ্যন্তরীণ সমস্যায় আইন-শৃঙ্খলা বিপর্যস্ত হয়ে পড়ে। পাশাপাশি পাক মদতে পুলওয়ামার মতো ঘটনায় সেই পরিস্থিতি আরও তলানিতে ঠেকেছে। সেনার দফায় দফায় জঙ্গি নিকেশ, টহলদারিতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার চেষ্টা চলছে। সম্প্রতি অমরনাথ যাত্রায় ৪০ হাজার আধা সেনা জওয়ান মোতায়েন করা হয়েছে। পুলওয়ামা হামলার পর উপত্যাকায় মোতায়েন করা হয়েছে একশো কোম্পানি আধা সেনা।  

.