ছোট হচ্ছে NCR, থাকবে মাত্র ১০০ কিলোমিটার ব্যাসার্ধ: দেখে নিন পরিকল্পনা

এই ১০০ কিলোমিটার সীমারেখার মধ্যে আংশিকভাবে থাকা তহসিলগুলিকে অন্তর্ভুক্ত বা বাদ দেওয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট রাজ্য সরকারের উপর ছেড়ে দেওয়া হবে।

Updated By: Oct 13, 2021, 12:16 PM IST
ছোট হচ্ছে NCR, থাকবে মাত্র ১০০ কিলোমিটার ব্যাসার্ধ: দেখে নিন পরিকল্পনা

নিজস্ব প্রতিবেদন: মঙ্গলবার এনসিআর (NCR) পরিকল্পনা বোর্ড কর্তৃক অনুমোদিত একটি খসড়া পরিকল্পনা থেকে জানা গেছে জাতীয় রাজধানী অঞ্চল (NCR) ১০০ কিলোমিটার ব্যাসার্ধে সঙ্কুচিত হওয়ার সম্ভাবনা রয়েছে। 'Draft Regional Plan 2041' এর মূল বক্তব্য এই অঞ্চলের উন্নয়ন। 

সমগ্র জেলা এবং তাদের গ্রামীণ এলাকা মিলিয়ে জাতীয় রাজধানী অঞ্চল (NCR) বর্তমানে প্রায় ১৫০-১৭৫ কিলোমিটার অঞ্চল জুড়ে রয়েছে। কিন্তু আঞ্চলিক পরিকল্পনা ২০৪১ (Draft Regional Plan 2041) এর অনুমোদনের পরে, ১০০ কিলোমিটারের ব্যাসার্ধের পরের এলাকাগুলি NCR-এর অংশ হওয়ার সম্ভাবনা নেই। খসড়া পরিকল্পনায় ১০০ কিলোমিটার ব্যাসার্ধের বাইরে লিনিয়ার করিডর স্থাপনের কথা বলা হয়েছে। এর মাধ্যমে এক্সপ্রেসওয়ে, জাতীয় মহাসড়ক এবং আঞ্চলিক দ্রুত পরিবহন ব্যবস্থার এক কিলোমিটারের মধ্যে থাকা এলাকায় উন্নয়নের পথ সুগম করা হয়েছে। এই ১০০ কিলোমিটার সীমারেখার মধ্যে আংশিকভাবে থাকা তহসিলগুলিকে অন্তর্ভুক্ত বা বাদ দেওয়ার সিদ্ধান্ত সংশ্লিষ্ট রাজ্য সরকারের উপর ছেড়ে দেওয়া হবে। একটি বিস্তারিত খসড়া পরিকল্পনা শীঘ্রই পরামর্শ এবং আলোচনার জন্য প্রকাশ করা হবে এবং তারপরে, এটি NCR পরিকল্পনা বোর্ড কর্তৃক জানানো হবে। 

আরও পড়ুন: Indore: গরবা অনুষ্ঠান থেকে ৪ মুসলিম যুবক গ্রেফতার, ৫০,০০০ টাকার বন্ডে জামিন

আঞ্চলিক পরিকল্পনা ২০২১, যা NCRPB-র ওয়েবসাইটে পাওয়া যায়, তাতে সাতটি মেট্রো কেন্দ্র চিহ্নিত করা হয়েছিল, ফরিদাবাদ-বল্লবগড়, গুরগাঁও-মানেসার, গাজিয়াবাদ-লোনি, নয়ডা, সোনিপাত-কুণ্ডলী, বৃহত্তর নয়ডা এবং মিরাট। এখানে ১১ টি আঞ্চলিক কেন্দ্র চিহ্নিত করেছে, বাহাদুরগাহ, পানিপথ, রোহতক, পালওয়াল, রেওয়ারি-ধরুহেরা-বাওয়াল, হাপুর-পিলখুয়া, বুলন্দশহর-খুরজা, বাগপত-বড়াউত, আলওয়ার, বৃহত্তর ভিওয়াদি এবং শাহজাহানপুর-নিমরানা-বেহরোর। ২০৪১ সালের পরিকল্পনাটিতে হেলিট্যাক্সিস, রাস্তা, রেল এবং অভ্যন্তরীণ জলপথের মাধ্যমে উচ্চ গতির যোগাযোগের চেষ্টা করবে। এছাড়াও একটি NCR এয়ার অ্যাম্বুলেন্স সুবিধার কথাও ভাবা হয়েছে।   

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

Tags: