লোকসভায় এনসিটিসি-র 'ফাঁড়া' কাটাল সরকার

শেষ মুহূর্তে তৃণমূল কংগ্রেসের অবস্থান বদলে ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টার (এনসিটিস) ইস্যুতে 'ফাঁড়া' কাটাল কেন্দ্রীয় সরকার। সোমবার এনসিটিসি নিয়ে ভোটাভুটি হয় সংসদে। এই ভোটাভুটিতে এনসিটিসি ইস্যুতে রাষ্ট্রপতির ভাষণে বাম ও বিজেপির সংশোধনী প্রস্তাব খারিজ হয়ে যায়।

Updated By: Mar 19, 2012, 02:54 PM IST

শেষ মুহূর্তে তৃণমূল কংগ্রেসের অবস্থান বদলে ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টার (এনসিটিস) ইস্যুতে `ফাঁড়া` কাটাল কেন্দ্রীয় সরকার। সোমবার এনসিটিসি নিয়ে ভোটাভুটি হয় সংসদে। এই ভোটাভুটিতে এনসিটিসি ইস্যুতে রাষ্ট্রপতির ভাষণে বাম ও বিজেপির সংশোধনী প্রস্তাব খারিজ হয়ে যায়। তাত্পর্যপূর্ণ ভাবে শুরু থেকে এনসিটিসির বিরোধিতা করলেও, এদিন ভোটাভুটিতে বিরত থাকে তৃণমূল কংগ্রেস। ফলে শেষ মুহূর্তে ভোটাভুটিতে খারিজ হয়ে যায় বাম ও বিজেপির সংশোধনী প্রস্তাব।
এর আগে, এনসিটিসি ইস্যুতে জবাবি ভাষণে প্রধানমন্ত্রী বলেন, ``সন্ত্রাস রোধে ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টার (এনসিটিসি)-এর পদক্ষেপ গুরুত্বপূর্ণ। সন্ত্রাসবাদ ও নকশাল সমস্যা, এই দুটি কেন্দ্রের কাছে বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জের মোকাবিলা করার জন্য এনসিটিসি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।`` রাজ্যের ক্ষমতায় কেন্দ্র হস্তক্ষেপ করবে, এই বক্তব্যে পশ্চিমবঙ্গ, গুজরাত, ত্রিপুরা, তামিলনাড়ু, কর্ণাটক, ঝাড়খণ্ড, মধ্যপ্রদেশ সহ বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই বিরোধিতা করেছে এনসিটিসির। এনসিটিসির বিরোধিতা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্য, রাজ্য সরকারগুলির সঙ্গে মতপার্থক্য কাটিয়ে এনসিটিসি কার্যকর করার চেষ্টা করবে কেন্দ্র।
১৬ এপ্রিল সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকের আগেই এনসিটিসি নিয়ে রাজ্য সরকারগুলির সঙ্গে প্রয়োজনীয় আলোচনা করা হবে। তিনি বলেন, ``যেহেতু আমরা একটি জোট সরকার চালাচ্ছি। জোট রাজনীতিতে কঠিন সিদ্ধান্ত কঠিনতর হয়ে যায়।`` দ্রব্য মূল্য ইস্যুতে প্রধানমন্ত্রীর দাবি, দ্রব্যমূল্য অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। তবে বিষয়টির উপর নজরদারি করতে হবে। আগামী আর্থিক বছরে রাজস্ব ঘাটতি ৫.১ শতাংশ করার লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। আগামী পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের সার্বিক বৃদ্ধির দিকে গুরুত্ব দেওয়া হবে বলেও জানান প্রধানমন্ত্রী।

.