পুরনো চুক্তি ‘ঝালাই’ করতেই ওলির এই ভারত সফর!

এ দিন ভারতীয় দূতাবাসের তত্ত্ববধানে আয়োজিত দুই  দেশের নেপালি সম্প্রদায়ের সঙ্গে বৈঠক করবেন কেপি শর্মা ওলি। সফরের দ্বিতীয় দিনে ওলিকে গার্ড অব অনার দেওয়া হবে রাষ্ট্রপতি ভবনে

Updated By: Apr 6, 2018, 02:45 PM IST
পুরনো চুক্তি ‘ঝালাই’ করতেই ওলির এই ভারত সফর!
ছবি - এএনআই

নিজস্ব প্রতিবেদন: তিন দিনের ভারত সফরে দিল্লিতে পৌঁছলেন নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। ওলিকে অভ্যর্থনা জানাতে উপস্থিত ছিলেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং, অর্থ প্রতিমন্ত্রী এসপি শুক্ল। সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, একাধিক পুরনো চুক্তি নিয়ে ভারতের সঙ্গে পর্যালোচনা করবেন ওলি। দু’দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক অবনতি হওয়ায় সাফল্যের মুখ দেখেনি অনেক চুক্তি। এর ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে নেপাল সরকারেরই। সূত্রে খবর,  পুরনো চুক্তিগুলির সমস্যা সমাধান করতেই এই সফর ওলির।

আরও পড়ুন- যৌন কেলেঙ্কারি অভিযোগ খারিজ করলেন মার্কিন প্রেসিডেন্ট

এ দিন ভারতীয় দূতাবাসের তত্ত্ববধানে আয়োজিত দুই  দেশের নেপালি সম্প্রদায়ের সঙ্গে বৈঠক করবেন কেপি শর্মা ওলি। সফরের দ্বিতীয় দিনে ওলিকে গার্ড অব অনার দেওয়া হবে রাষ্ট্রপতি ভবনে। সেখানে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এবং উপ-রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নায়ডুর সঙ্গে বৈঠক করবেন তিনি। এরপর রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর স্মারকে শ্রদ্ধাও জানাবেন। ওই দিনই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাত্ করার কথা রয়েছে ওলির।

আরও পড়ুন- গরুকে কোরান শোনান, সুস্বাদু মাংস পাবেন, অভিনব নিদান মালয়েশিয়ায়

প্রসঙ্গত, ‘কমিউনিস্ট পার্টি অব নেপাল' ক্ষমতায় আসার পর ভারতের সঙ্গে অনেক চুক্তি ভঙ্গ করেছে পাহাড়ি দেশটি। বারবার এমনই অভিযোগ করেছে নয়াদিল্লি। দিল্লির আরও অভিযোগ, বিভিন্ন ইস্যুতে চিনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়াচ্ছে নেপাল। ফলে গত দুই বছরে প্রতিবেশী দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্কে অবনতি ঘটেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। 

আরও পড়ুন- হিজাব পরায় নিষেধাজ্ঞা জারি করতে চলেছে ইউরোপের আরও একটি নাম

.