নেতাজি সংক্রান্ত গোপন ফাইল ব্রিটিশ ওয়েবসাইটে প্রকাশ করলেন সাংবাদিক আশিস রায়

এবার নেতাজি সংক্রান্ত বেশ কয়েকটি গোপন ফাইল ব্রিটিশ ওয়েবসাইটে প্রকাশ করলেন সাংবাদিক আশিস রায়। তাঁরও দাবি,বিমান দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছে নেতাজির। দাবির সমর্থনে তিনি সামনে এনেছেন দুর্ঘটনার দিন নেতাজির সঙ্গী কর্ণেল হবিবুর রহমানের বয়ান। এই বয়ান তিনি সংগ্রহ করেছেন ভারত সরকারের তিন সদস্যের তদন্ত কমিটির অপ্রকাশিত নথি থেকে।বিমান দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর।

Updated By: Jan 9, 2016, 11:01 PM IST
নেতাজি সংক্রান্ত গোপন ফাইল ব্রিটিশ ওয়েবসাইটে প্রকাশ করলেন সাংবাদিক আশিস রায়

ওয়েব ডেস্ক: এবার নেতাজি সংক্রান্ত বেশ কয়েকটি গোপন ফাইল ব্রিটিশ ওয়েবসাইটে প্রকাশ করলেন সাংবাদিক আশিস রায়। তাঁরও দাবি,বিমান দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছে নেতাজির। দাবির সমর্থনে তিনি সামনে এনেছেন দুর্ঘটনার দিন নেতাজির সঙ্গী কর্ণেল হবিবুর রহমানের বয়ান। এই বয়ান তিনি সংগ্রহ করেছেন ভারত সরকারের তিন সদস্যের তদন্ত কমিটির অপ্রকাশিত নথি থেকে।বিমান দুর্ঘটনাতেই মৃত্যু হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর। ব্রিটিশ ওয়েবসাইটে বেশকিছু গোপন ফাইল প্রকাশ করে দাবি সাংবাদিক আশিস রায়ের।  নেতাজির অন্তর্ধান রহস্য ভেদ করতে ১৯৫৬য় তিন সদস্যের তদন্ত কমিটি গড়ে ভারত সরকার। সেই কমিটির সামনে সাক্ষ্য দেন INA-র কর্নেল হবিবুর রহমান।  হাবিবুর রহমান জানান, বিমান দুর্ঘটনার দিন তিনি নেতাজির সহযাত্রী ছিলেন। পরে তদন্ত কমিটির সামনে সাক্ষ্য দেন হবিবুর। সম্প্রতি তদন্ত কমিটির সেই রিপোর্ট ব্রিটিশ ওয়েবসাইটে প্রকাশ করেছেন সাংবাদিক আশিস রায়। তাঁর দাবি, হবিবুর ১৯৪৫ এর-আঠারোই অগাস্ট বিমানে নেতাজির সহযাত্রী ছিলেন।
কমিশনের সামনে সাক্ষ্য দিতে গিয়ে হবিবুর জানান, সেদিন প্লেন টেকঅফ করার কয়েক মুহুর্ত পরই জোরালো বিস্ফোরণের শব্দ হয়। নেতাজি আমার দিকে তাকান। আমি বলি, পিছনের দিক দিয়ে বেরোনোর রাস্তা নেই। সামনের দিক দিয়েই বেরোন। কিন্তু, সামনের রাস্তা জ্যাম থাকায় আমরা বেরোতে পারি নি। আমি দেখলাম আগুনের মধ্যে দিয়েই বেরোনো চেষ্টা করলেন নেতাজি। আমিও তাঁকে অনুসরণ করলাম। নেতাজির জামায় তখন আগুন জ্বলছে। আশিস রায়ের এই দাবির পর নতুন করে বিতর্ক শুরু হয়েছে। দিনকয়েক আগেই নেতাজি সংক্রান্ত একাধিক গোপন ফাইল প্রকাশ করেছে রাজ্য সরকার।  ব্রিটিশ সাংবাদিকের এই  দাবি  নতুন করে উস্কে দিল নেতাজি অন্তর্ধান রহস্য।

.