ফের তৈরি হল শক্তিশালী নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আছড়ে পড়তে পারে ২ রাজ্যে

মৌসম ভবনের তরফে রবিবার জানানো হয়েছে লক্ষদ্বীপের কাছাকাছি আরব সাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। সেটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ের আকার নিতে পারে

Updated By: May 31, 2020, 06:26 PM IST
ফের তৈরি হল শক্তিশালী নিম্নচাপ, ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আছড়ে পড়তে পারে ২ রাজ্যে

নিজস্ব প্রতিবেদন: আমফানে তছনছ হয়েছে পশ্চিমবঙ্গ ও ওড়িশার একটি বড় অংশ। এবার ফের একটি ঘূর্ণিঝড় সৃষ্টি হতে চলেছে আরব সাগরে।

দিল্লির মৌসম ভবনের তরফে রবিবার জানানো হয়েছে লক্ষদ্বীপের কাছাকাছি আরব সাগরে একটি নিম্নচাপের সৃষ্টি হয়েছে। সেটি শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ের আকার নিয়ে আগামী সপ্তাহে আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র ও গুজরাট উপকূলে।

আরও পড়ুন-সোমবার থেকে হাওড়া-শিয়ালদহে চালু ২০০টি যাত্রীবাহী ট্রেন, থাকছে ৮ জোড়া স্পেশালও

অন্যদিকে, আবহাওয়া পূর্বাভাস সংস্থা ওয়েদারম্যানের পূর্বাভাস অনুযায়ী, আরব সাগরের একটি গভীর নিম্নচাপ উত্তর দিকে এগোচ্ছে। সেটি মহারাষ্ট্র ও গুজরাট উপকূলে চলে আসবে ৩ জুন। এর ফলে সমুদ্র উত্তাল হতে পারে। মত্সজীবীদের মাছ ধরতে যাওয়া বিপজ্জনক। ওই পূর্বাভাসে আরও জানানো হয়েছে। ওই নিম্নচাপের ফলে মহারাষ্ট্র ও গুজরাট উপকূলে ২-৪ জুন প্রবল বৃষ্টি হতে পারে।

মৌসম ভবনের মতে ওই নিম্নচাপ বর্ষা আসার গতি আরও বাড়িয়ে দেবে। এখনও পর্যন্ত আরব সাগরে ২টি ঘূর্ণিঝড় তৈরি হচ্ছে। একটি আফ্রিকা উপকূলের দিকে ঘেঁসে। সেটি ওমানের দিকে চলে যেতে পারে। অন্যটি ভারতীয় উপকূলে আছড়ে পড়তে পারে।

আরও পড়ুন-নেপালের মানচিত্রে ভারতের ৩ এলাকা! বিরোধীদের সমর্থনে পাস হওয়ার মুখে সংবিধান সংশোধনী বিল

মৌসম ভবনে ঘূর্ণিঝড়ের দায়িত্বে থাকা আধিকারিক সুনীতা দেবী জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টায় পূর্ব মধ্য আরব সাগরের নিম্নচাপ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। শেষপর্যন্ত এতি ঘূর্ণিঝ়ড়ের রূপও নিতে পারে।