Consent Age: শিশু-যৌননির্যাতনের অভিযোগের নেপথ্যে রোম্যান্টিক সম্পর্ক! উদ্বিগ্ন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও...

Consent Age: দেশ ১৮ বছরের কমবয়সীদের সম্মতিমূলক যৌন কার্যকলাপকে স্বীকৃতি না দিলেও আদালত এ ধরনের মামলার ক্ষেত্রে একটু নরম দৃষ্টিভঙ্গিই নেয়।

Updated By: Dec 12, 2022, 12:38 PM IST
Consent Age: শিশু-যৌননির্যাতনের অভিযোগের নেপথ্যে রোম্যান্টিক সম্পর্ক! উদ্বিগ্ন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০১৬ থেকে ২০২০ সাল পর্যন্ত মোট ৭,০৬৪টি পকসো মামলার রায় হয়েছে। ওই মামলাগুলি ঘেঁটে দেখা গিয়েছে ১,৭১৫টি এই ধরনের মামলায় নির্যাতিতা এবং অভিযুক্তের মধ্যে গভীর সম্পর্ক ছিল। এবং সব চেয়ে তাৎপর্যপূর্ণ ওই সব মামলার বেশিরভাগই তিন রাজ্যের-- পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্র এবং অসম। এই সমীক্ষাটি প্রকাশিত হয়েছে ১০ ডিসেম্বর। ইউনিসেফ-ইন্ডিয়া এবং এনফোল্ড প্রোঅ্যাক্টিভ হেল্থ ট্রাস্টের যৌথ সমীক্ষা এটি। এই সমীক্ষার কথা তুলে ধরে উদ্বেগ প্রকাশ করলেন স্বয়ং সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিও। 

আরও পড়ুন: Lecturer Works as Porter: দিনে কলেজে পড়িয়ে রাতে কুলির কাজ করেন এই তরুণ, কারণ জানলে তাজ্জব হবেন

ওই রিপোর্টে দেখা গিয়েছে, দেশে প্রতি চারটির মধ্যে একটি শিশু যৌন নির্যাতনের অভিযোগের নেপথ্যে আছে রোম্যান্টিক সম্পর্ক।  ৮৭.৯ শতাংশ ক্ষেত্রে নির্যাতিতা স্বীকার করে নিয়েছে, অভিযুক্তের সঙ্গে তার প্রণয়ঘটিত সম্পর্ক ছিল। আবার বহু ক্ষেত্রে দেখা গিয়েছে, নাবালিকা সম্পর্কে জড়িয়ে পড়েছে জানতে পেরে একরকম জোর করেই তার বিয়ে দিয়ে দিয়েছে তার পরিবার! আর সেখানে যৌন হেনস্থার অভিযোগ এনেছে নাবালিকা।

আরও পড়ুন: মাইনাস ৩০ ডিগ্রি সেলসিয়াসের এই ভয়ংকর শীতে গঙ্গোত্রীতে কী করছেন এত জন সাধু?

এই রিপোর্ট যাঁরা পরীক্ষা করে দেখেছেন, তাঁরা জানাচ্ছেন, দেশ ১৮ বছরের কমবয়সীদের সম্মতিমূলক যৌন কার্যকলাপকে স্বীকৃতি না দিলেও আদালতগুলি কিন্তু এ ধরনের মামলার ক্ষেত্রে একটু নরম দৃষ্টিভঙ্গি নেয়। 

এই সমীক্ষা প্রসঙ্গে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলছেন, ১৮ বছরের কম বয়সীদের জন্য যে কোনও যৌন ক্রিয়াকলাপ অপরাধ। কিন্তু দুই নাবালক-নাবালিকার মধ্যে এমন সম্পর্কের পর যখন মামলা আদালতে পৌঁছয়, তখন তার বিচার করতে গিয়ে যথেষ্ট সমস্যার মুখে পড়তে হয় বিচারকদের। সংশ্লিষ্ট সমীক্ষাটিও বলছে, পকসো মামলায় এমন প্রণয়ঘটিত সম্পর্কের প্রমাণ মিলেছে তার ৪৬.৬ শতাংশ ক্ষেত্রে দেখা গিয়েছে নির্যাতিতার বয়স ১৬ থেকে ১৮ বছর!

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.