'পাকিস্তানের থেকে ভারতের মুসলিমরা ভাল আছে', পশ্চিমী ধ্যানধারণাকে নেতিবাচক আখ্যা নির্মলার

নির্মলা সীতারামন বলেন, ভারত মুসলিম জনসংখ্যার দ্বিতীয় বৃহত্তম দেশ এবং তা ক্রমবর্ধমান। তাঁর মন্তব্য, যদি দেশের সহযোগিতা না থাকত, তাহলে তাদের জনসংখ্যা বৃদ্ধি পেত না। ভারতে 'মুসলিমদের বিরুদ্ধে হিংসা' এবং 'নেতিবাচক পশ্চিমী ধারণা' ঠিক নয় বলেও জানান তিনি। ভারতে মুসলিমরা পাকিস্তানের থেকে বেশি সুরক্ষিত। অন্যদের কথার উপর ভিত্তি করে ভারতীয় মুসলিমদের অবস্থা বিবেচনা করা ঠিক নয়। 

Updated By: Apr 11, 2023, 05:51 PM IST
'পাকিস্তানের থেকে ভারতের মুসলিমরা ভাল আছে', পশ্চিমী ধ্যানধারণাকে নেতিবাচক আখ্যা নির্মলার
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে মুসলিমরা পাকিস্তানের থেকে বেশি সুরক্ষিত। অন্যদের কথার উপর ভিত্তি করে ভারতীয় মুসলিমদের অবস্থা বিবেচনা করা ঠিক নয়। ওয়াশিংটন সফরে গিয়ে প্রশ্নের জবাবে সাফ এই কথা জানালেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। আমেরিকা সফরে গিয়ে ভারতের ব্যাপারে পশ্চিমী দুনিয়ার যাবতীয় অভিযোগের কড়া জবাব দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সোমবার ওয়াশিংটন ডিসিতে পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল ইকোনমিক্সে একটি সাক্ষাৎকার ভারতের মুসলিমদের (Indian Muslims) নিয়ে মন্তব্য করেন তিনি।

আরও পড়ুন, Monsoon 2023: চাঁদিফাটা এই গরম আরও কয়েক মাস, তবে বর্ষাতে কপালে রয়েছে অন্য দুর্গতি

নির্মলা সীতারামন বলেন, ভারত মুসলিম জনসংখ্যার দ্বিতীয় বৃহত্তম দেশ এবং তা ক্রমবর্ধমান। তাঁর মন্তব্য, যদি দেশের সহযোগিতা না থাকত, তাহলে তাদের জনসংখ্যা বৃদ্ধি পেত না। ভারতে 'মুসলিমদের বিরুদ্ধে হিংসা' এবং 'নেতিবাচক পশ্চিমী ধারণা' ঠিক নয় বলেও জানান তিনি। ভারতে মুসলিম সংখ্যালঘুদের হিংসার শিকার হতে হচ্ছে। এ বিষয়ে প্রশ্ন করা হলে কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেন, ১৯৪৭ সালের তুলনায় মুসলিম জনসংখ্যা বৃদ্ধি পেয়েছে। একই সময়ে গঠিত হয়েছিল পাকিস্তান। পাকিস্তান নিজেদের মুসলিম দেশ হিসেবে ঘোষণা করেছে। কিন্তু পাকিস্তানে সংখ্যালঘুর সংখ্যা কমছে। এমনকি কিছু মুসলিম সম্প্রদায়কেও সেখানে শেষ করা হচ্ছে। যেখানে, ভারতে প্রতিটি মুসলিম পরিবার ব্যবসা বাণিজ্য করছে। তাদের সন্তানরা শিক্ষিত হচ্ছে। তাদের ফেলোশিপ দেওয়া হচ্ছে।"

নির্মলা বলেন, 'ভারতে কী হচ্ছে, তা নিজে চোখে দেখে যান। যারা কখনও ভারতে যাননি, তাদের কথা বিশ্বাস করার থেকে নিজের চোখকে বিশ্বাস করা ভালো।' আন্তর্জাতিক অর্থ তহবিল ও বিশ্ব ব্যাঙ্কের বৈঠক এবং অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাঙ্কগুলির গভর্নরদের নিয়ে জি২০-র দ্বিতীয় বৈঠকে যোগ দিতে রবিবারই ওয়াশিংটনে পৌঁছেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এই সফরকালেই সোমবার পিটারসন ইনস্টিটিউট ফর ইন্টার্নাল ইকনমিক্স -এ ভারতীয় অর্থনীতির স্থিতিস্থাপকতা ও প্রবৃদ্ধি নিয়ে আলোচনায় অংশ নেন তিনি। 

আরও পড়ুন, ATM: ক্যাশ ভ্যানে দেড় কোটি! গাড়িকে নিয়ে চম্পট দিল চালক....

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.