Budget 2021: লোকসভায় Economic Survey পেশ অর্থমন্ত্রীর

বাজেটের আগমনী শোনালেন অর্থমন্ত্রী।

Updated By: Jan 31, 2021, 01:52 PM IST
Budget 2021: লোকসভায় Economic Survey পেশ অর্থমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: বাজেট আসছে। তার আগে এ হল বাজেটের আগমনী। শুক্রবার লোকসভায় দেশের সামগ্রিক অর্থনীতির এক সমীক্ষা পেশ করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এই অর্থনীতি-সমীক্ষা (The Economic Survey) হল সারা দেশের বার্ষিক অর্থনৈতিক উন্নয়নের একটা সারাংশ। এই সমীক্ষার মাধ্যমে অর্থমন্ত্রী (Finance minister Nirmala Sitharaman)পরবর্তী অর্থবর্ষের আগে দেশের অর্থনীতি কোন দিকে যাচ্ছে, তার পর্যালোচনা করলেন।

করোনা, লকডাউন ইত্যাদির জেরে এ বছরের দেশজ অর্থনীতি ঘোরতর সঙ্কটের মধ্যে পড়েছে। সঙ্কটে পড়েছে কৃষিক্ষেত্রও (Agriculture sector)। যদিও নির্মলা জানান, ২০২১-২২ অর্থবর্ষে কৃষিক্ষেত্র ক্রমশ উজ্জ্বল হয়ে উঠবে। দেশে কর্মহীনের সংখ্যা বিপুল ভাবে বেড়েছে। unemployment rate এপ্রিলে ছিল ২৩.৫২ শতাংশ, মে মাসে ২১.৭৩ শতাংশ, জুনে ১০ শতাংশ। এর বদলও আসবে। সীতারামন যে পরিকল্পনা পেশ করছেন, তার সমর্থনে তিনি জানান, পাবলিক সেক্টরকে উজ্জীবিত করা হবে, মানুষের হাতে বেশি পরিমাণে টাকা দেওয়া হবে যাতে বাজার গতিশীল থাকে, হয় নতুন বিনিয়োগও। নতুন অর্থবর্ষে GDP growth-এর লক্ষ্যমাত্রা ১১ শতাংশ। consumption-এর মাধ্যমে এটা অর্জন করা হবে। আস্তে আস্তে বিভিন্ন নিয়মবদ্ধতা শিথিল করার মাধ্যমে ব্যবসাক্ষেত্র দ্রুত স্বাভাবিক করে তুলতে হবে। বছরের পরের অর্ধে যতটা প্রত্যাশা তার চেয়েও দ্রুত হারে অর্থনীতির উজ্জীবন ঘটবে। করোনাটিকার সফল প্রয়োগের মাধ্যমে দেশের অবস্থা স্বাভাবিক হবে। আর তখনই সার্ভিস সেক্টর, বিনিয়োগক্ষেত্র এবং পণ্যভোগের ক্ষেত্রে জোয়ার আসবে। COVID-19 pandemic-এর জেরে telemedicine-এর ক্ষেত্রে অত্যন্ত চোখে পড়ার মতো বৃদ্ধি দেখা যাবে।

Also Read: বাজেট পেশের আগে অর্থমন্ত্রীকে দশ পরামর্শ কংগ্রেসের

তবে তিনি জানিয়েছেন দেশীয় অর্থনীতিকে যথাযথ জায়গায় পৌঁছতে গেলে একটু সময় লাগবে। তিনি প্রত্যাশা করছেন বৃদ্ধি (a growth in real GDP by 2.4 percent over the absolute level of 2019-20) হবে তবে অর্থনীতিকে করোনা-পূর্ব (pre-pandemic level) স্তরে পৌঁছতে গেলে অপেক্ষা করতেই হবে। 

গত ফেব্রুয়ারিতে নির্মলা যখন বাজেট পেশ করেছিলেন, তখনও দেশে করোনার ধাক্কা লাগেনি। তারপরে লকডাউনে আর্থিক কর্মকাণ্ড প্রায় পুরো বন্ধ ছিল। তারপর একে একে আনলক-ফেজগুলি পেরিয়ে এখন দেশ অনেক স্বাভাবিক। ফলে এখন নতুন করে ভাবতে হবে। 

Also Read: Budget 2021-এর সমস্ত খুঁটিনাটি জানতে পারবেন অ্যাপে, লঞ্চ করলেন অর্থমন্ত্রী

.