চার দশকে রেকর্ড! মাইনাস ২৩.৯ শতাংশ দেশের GDP

সোমবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) এই রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে মাইনাস ২৩.৯ শতাংশে দাঁড়িয়েছে এই মুহূর্তে দেশের জিডিপি।

Updated By: Aug 31, 2020, 08:19 PM IST
চার দশকে রেকর্ড! মাইনাস ২৩.৯ শতাংশ দেশের GDP
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: মাইনাসে চলে গেল দেশের জিডিপি! চলতি অর্থবর্ষে প্রথম ত্রৈমাসিক জিডিপি পড়ল নজিরবিহীনভাবে। বলা যায়, এমন অভূতপূর্ব ঘটনা ৪০ বছরে দেখা যায়নি। সোমবার জাতীয় পরিসংখ্যান অফিস (এনএসও) এই রিপোর্ট প্রকাশ করে জানিয়েছে মাইনাস ২৩.৯ শতাংশে দাঁড়িয়েছে এই মুহূর্তে দেশের জিডিপি।

চলতি অর্থবর্ষের প্রথম তিন মাস কেটেছে সম্পূর্ণ লকডাউনে। জিডিপির পতন হওয়াটাই স্বাভাবিক বলে অনুমান করে আসছিলেন অর্থনীতিবিদরা। ব্লুমবার্গ একটি সমীক্ষায় জানিয়েছিল, মাইনাস ১৮ শতাংশে নেমে আসতে পারে জিডিপি। সেটাও ছাপিয়ে গেল!

করোনার প্রকোপ বাড়তেই প্রথম মার্চ মাসের ২৪ তারিখে ২১ দিনের জন্য সম্পূর্ণ লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী। দেশের যানবাহন থেকে কলকারখানা একেবারে স্তব্ধ হয়ে যায়। এরপর ধাপে ধাপে বাড়ানো হয় লকডাউনের মেয়াদ। এক ঝটকায় কাজ হারান লক্ষাধিক মানুষ। পেটের টানে ঘরের দিকে রওনা দেন ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকরা। এই মহামারী পরিস্থিতি সামলাতে সরকারের তরফে একাধিক পদক্ষেপ করা হলেও, গত ৩ মাসে আমজনতাকে  কাজে ফেরানো সম্ভব হয়নি।

এ দিনের রিপোর্ট বলছে, সব থেকে বেশি যেখানে কর্মসংস্থান তৈরি হয়, উত্পাদন ক্ষেত্রের বৃদ্ধি নেমেছে মাইনাস ৪০ শতাংশে। পরিকাঠামো ক্ষেত্রে মাইনাস ৫১ শতাংশ, রেস্তোরাঁ-হোটেল ইন্ডাস্ট্রি মাইনাস ৪৭ শতাংশে নেমেছে। একমাত্র কৃষিক্ষেত্রই মাথা তুলে দাঁড়াতে পেরেছে।

আরও পড়ুন- সংখ্যালঘু ইন্দিরার ‘ব্যাকবোন’! ৩ সাংসদ নিয়েও ‘ক্রাইসিস ম্যানেজার’ প্রণব

উল্লেখ্য, লকডাউনের আগের থেকেই ঘনিয়ে আসে আর্থিক মন্দা। গত অর্থবর্ষ যেখানে ৭.৯৫ শতাংশ বৃদ্ধি দিয়ে শুরু করেছিল, তারপর থেকে ক্রমশ অধোগতি হতে দেখা গিয়েছে জিডিপি। শেষ ত্রৈমাসিক বৃদ্ধির হার ছিল ৩.১। লকডাউনের পর অধিকাংশ রেটিং সংস্থা পূর্বাভাস দিয়েছিল মাইনাসে নেমে যেতে পারে জিডিপি। এমনকী এসবিআইও সেই আশঙ্কা করেছিল। সবার আশঙ্কাই সত্যিই করে ছাড়ল জুনের জি়ডিপি!