সিএএ নিয়ে আরও ভাবনার প্রয়োজন রয়েছে, সুর বদল করছে জেডিইউ!

শুক্রবার গেজেট নোটিফিকেশন জারি করে সিএএ লাগু হওয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্র

Updated By: Jan 13, 2020, 05:40 PM IST
সিএএ নিয়ে আরও ভাবনার প্রয়োজন রয়েছে, সুর বদল করছে জেডিইউ!

নিজস্ব প্রতিবেদন: অকালি দলের পর সরকারের অস্বস্তি বাড়ালেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। সোমবার বিধানসভায় বিরোধীদের প্রবল হইহট্টগোলের মধ্যে নীতিশ কুমার জানিয়ে দিলেন, রাজ্যে এনআরসি চালু করার কোনও প্রশ্ন নেই। পাশাপাশি  নাগরিকত্ব সংশোধনী আইন নিয়েও ঢোঁক গিললেন বিহারের মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন-নজিরবিহীন! একবছরে ৩০ লক্ষ রোগীকে পরিষেবা, তথ্য দেখে চোখ কপালে SSKM কর্তৃপক্ষের

নাগরিকপঞ্জী নিয়ে সরকারের পাশে না দাঁড়ালেও  সিএএ নিয়ে সরকারকে সমর্থন করে জেডিইউ। এনিয়ে দলের বিরুদ্ধেই তোপ তোপ দাগেন দেলর নেতা ও ভোট কৌশলী প্রশান্ত কিশোর। প্রকাশ্যেই তিনি দলের সংবিধান-নীতি আদর্শ তুলে ধরে সমালোচনা করেন। তার পরেই খানিকটা পাল্টি খেলেন নীতীশ।

সোমবার বিধানসভায় অধিবেশন শুরু হতেই তেড়ে আসেন আরজেডি বিধায়করা।  তখনই নীতীশ বলেন, বিহারের এনআরসি করার কোনও প্রশ্নই নেই। অসমের কথা মাথায় রেখে এনিয়ে আলোচনা হয়েছিল। প্রধানমন্ত্রী মোদীও বিষয়টি স্পষ্ট করে দিয়েছেন।  নাগরিকত্ব আইন নিয়ে আরও আলোচনা হওয়া উচিত।

আরও পড়ুন-এপ্রিলেই ভোট কলকাতা পুরসভার, সংরক্ষণের আওতায় অর্ধেক আসন!

এনডিএ শিবিরের নেতা হিসেবে নীতীশ কুমারই একমাত্র নেতা যিনি প্রকাশ্যে এনআরসির বিরোধিতা করেছিলেন। বলেছিলেন তাঁর রাজ্যে সংখ্যালঘুদের ওপরে কোনও অবিচার হবে না। পাশাপাশি জিডিইউ এর ভাইস প্রেসিডেন্ট প্রশান্ত কিশোর গত ১২ জানুয়ারি মন্তব্য করেন, বিহারে এনআরসি, সিএএ লাগু হবে না।

উল্লেখ্য, শুক্রবার গেজেট নোটিফিকেশন জারি করে সিএএ লাগু হওয়ার কথা জানিয়ে দিয়েছে কেন্দ্র। ওই আইন অনুযায়ী পাকিস্তান,বাংলাদেশ ও আফগানিস্তানের অমুসলিমদের নাগরিকত্ব দেবে ভারত।

.