Bihar Cabinet Expansion: নীতীশের মন্ত্রিসভার সম্প্রসারণ আজ, কোন দল থেকে কত মন্ত্রী স্থান পাবেন?

 জনতা দল (ইউনাইটেড) ৯ আগস্ট সর্বসম্মতভাবে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে এবং নীতীশ কুমারের দল রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এর সঙ্গে বিহারের মহাগঠবন্ধন সরকারের দিকে এগিয়েছে। মনে করা হচ্ছে, তেজস্বীর দল থেকে ১৬ এবং জেডিএউ'র ১১ বিধায়ককে নিয়েই নীতীশের মন্ত্রিসভা গঠন হতে পারে। 

Updated By: Aug 16, 2022, 11:11 AM IST
Bihar Cabinet Expansion: নীতীশের মন্ত্রিসভার সম্প্রসারণ আজ, কোন দল থেকে কত মন্ত্রী স্থান পাবেন?
ফাইল ছবি

 জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মঙ্গলবারই নতুন মন্ত্রিসভা গঠন করতে চলেছে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। জনতা দল (ইউনাইটেড) ৯ আগস্ট সর্বসম্মতভাবে বিজেপির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্ত নিয়েছে এবং নীতীশ কুমারের দল রাষ্ট্রীয় জনতা দল (RJD) এর সঙ্গে বিহারের মহাগঠবন্ধন সরকারের দিকে এগিয়েছে। বিহারে অষ্টম বারের জন্যে বিহারের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েছেন নীতীশ কুমার। ডেপুটি হয়েছেন লালু পুত্র তেজস্বী যাদব। মনে করা হচ্ছে, তেজস্বীর দল থেকে ১৬ এবং জেডিএউ'র ১১ বিধায়ককে নিয়েই নীতীশের মন্ত্রিসভা গঠন হতে পারে। কে কে থাকতে পারে নীতীশের মন্ত্রিসভায় সেই তালিকারও নাকি ইতিমধ্যেই রাজভবনে পৌঁছে গিয়েছে।

আরও পড়ুন, Independence Day 2022: বর্তমান জাতীয় পতাকার সাথে একটুও মিল নেই আদি জাতীয় পতাকার। কেমন ছিল পতাকার এই বিবর্তন!

প্রসঙ্গত, সর্বোচ্চ ৩৬ জন মন্ত্রী নিয়ে গঠিত হয় বিহারের মন্ত্রিসভা। তবে সূত্রের খবর, মন্ত্রী হিসাবে শপথ নিতে পারেন কংগ্রেসের দু’জন বিধায়ক এবং জিতনরাম মাঝির দল হিন্দুস্তান আওয়াম মোর্চার এক বিধায়ক। এক জন নির্দল বিধায়কও মন্ত্রিসভায় আসতে চলেছেন। বিহার বিধানসভায় সর্বোচ্চ সংখ্যক আইন প্রণেতা রয়েছে আরজেডির। সম্ভবত ১৬ টি মন্ত্রী পদ পেতে পারে এই দল এবং জেডি(ইউ) রাখতে পারে ১১টি পদ। মোট ৩১ জন বিধায়ক শপথ নিতে পারেন এদিন। 

অন্তত দুটি দফতর কংগ্রেস পাচ্ছে বলেই সূত্রে খবর। তবে কে কোন ফতর পাচ্ছে সে বিষয়টি এখনও স্পষ্ট নয়। তবে স্বরাষ্ট্র দফতর মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের হাতে থাকবে বলেই জানা যাচ্ছে। অর্থ দফতর সম্ভবত তেজস্বী নিজে সামলাবেন বলে খবর। জামুই জেলার চাকাই থেকে  নির্দল বিধায়ক সুমিত কুমার সিং আগের নীতিশ কুমারের নেতৃত্বাধীন মন্ত্রিসভায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ছিলেন।

আরজেডির মন্ত্রী পদে সম্ভাব্য তেজ প্রতাপ যাদব, সুরেন্দ্র যাদব, শশী ভূষণ সিং, ভূদেব চৌধুরী, অনিতা দেবী, কুমার সর্বজিৎ, অলোক মেহতা, শাহনওয়াজ আলম, সুধাকর সিং, এবং সমীর মহাশেঠ ছাড়াও  আরও কয়েকজন রয়েছেন। কংগ্রেস থেকে শাকিল আহমেদ এবং রাজেশ কুমার মন্ত্রী পদের জন্য পছন্দের। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঞ্জির বড় ছেলে এইচএএম থেকে সন্তোষ সুমন মাঞ্জিও মঙ্গলবার মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন। যদিও আরজেডি কোটা থেকে মন্ত্রিসভায় প্রভাবশালী যাদবের উপস্থিতি থাকার সম্ভাবনা রয়েছে। তবে  দল অ-যাদব অন্যান্য অনগ্রসর শ্রেণীর (OBC) নেতা এবং দলিতদের মন্ত্রী পরিষদে স্থান দেওয়ার চেষ্টা করছে।

আরও পড়ুন, 'ডিএনএ পরীক্ষা করাতেও রাজি', স্বাধীনতার দিনে মোদির কাছে আর্জি নেতাজি-কন্যার

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)