close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

সস্তায় এসি ট্রেন চড়ার দিন শেষ, বন্ধ হচ্ছে গরিব রথ

বদলে বাড়ানো হবে এক্সপ্রেস ট্রেনের সংখ্যা। 

Updated: Jul 18, 2019, 05:55 PM IST
সস্তায় এসি ট্রেন চড়ার দিন শেষ, বন্ধ হচ্ছে গরিব রথ

নিজস্ব প্রতিবেদন : বাড়ছে খরচ। ১৪ বছরের পুরোনো ট্রেনগুলির রক্ষণাবেক্ষণে পয়সা নষ্ট করতে নারাজ রেল। তাই গরিব রথ বন্ধ করার সিদ্ধান্ত নিল রেল মন্ত্রক। তার বদলে বাড়ানো হবে এক্সপ্রেস ট্রেনের সংখ্যা। 

সূ্ত্রের খবর, গরিব রথের কামরা তৈরি বন্ধ করে দিয়েছে রেল। মনে করা হচ্ছে গরিব রথগুলিকে এক্সপ্রেস ট্রেনে রূপান্তরিত করা হবে। পাশাপাশি গরিব রথের রুটেই ধিরে ধিরে বাড়ানো হবে এক্সপ্রেস ও মেল ট্রেনের সংখ্যা। 

ইতিমধ্যেই কিছু কিছু রুটে গরিব রথের স্থান নিয়েছে মেল ও এক্সপ্রেস ট্রেন। কাঠগুদাম-জম্মু ও কাঠগুদাম-কানপুর রুটে গরিব রথের বদলে চলছে এক্সপ্রেস ট্রেন। তবে, এর ফলে টিকিটের দামও বাড়তে পারে বলে আশঙ্কা। যেমন, দিল্লি থেকে বান্দ্রাগামী গরিব রথের টিকিটের মূল্য ১০৫০ টাকা। সেই জায়গায় এক্সপ্রেস ট্রেন চালু হলে টিকিটের দাম এক ধাক্কায় ৫০০ থেকে ৬০০ টাকা বাড়তে পারে।

কেন বন্ধ করা হচ্ছে গরিব রথ?

২০০৬ সালে তত্কালীন রেলমন্ত্রী লালুপ্রসাদ যাদবের হাত ধরে যাত্রা শুরু গরিব রথের। দরিদ্র ও মধ্যবিত্তের কথা মাথায় রেখেই এই এসি ট্রেন চালু করা হয়। এর পর কেটে গেছে প্রায় ১৩টা বছর। ২০০৫ বা তার আগে তৈরি হওয়া ট্রেনগুলির সুরক্ষা নিয়ে আশঙ্কা প্রকাশ করে রেল। ট্রেনটির রক্ষণাবেক্ষণে প্রচুর টাকার ক্ষতি হচ্ছে বলে দাবি রেলের। তাই, শেষমেষ এই ট্রেন বন্ধ করার সিদ্ধান্ত নিল রেল মন্ত্রক।