সুখবর- লোকাল ট্রেনে ৮০ কিমি পর্যন্ত বাড়ছে না ভাড়া

সুখবর- লোকাল ট্রেনে ৮০ কিমি পর্যন্ত বাড়ছে না ভাড়া

Updated By: Jun 25, 2014, 10:09 AM IST

বর্ধিত যাত্রীভাড়া কিছুটা প্রত্যাহার করল রেলমন্ত্রক। চোদ্দো দশমিক দুই শতাংশ হারে ভাড়া বৃদ্ধির যে ঘোষণা করা হয়েছিল, তাতে দ্বিতীয় শ্রেণির ক্ষেত্রে আশি কিলোমিটার পর্যন্ত ছাড় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। রেলের সংশোধিত নির্দেশাবলিতে বলা হয়েছে, অসংরক্ষিত ট্রেনের ক্ষেত্রে পঁচিশ তারিখের পরিবর্তে বর্ধিত ভাড়া কার্যকর হবে আঠাশ তারিখ থেকে। রেলভাড়ার পাশাপাশি সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বাড়তে পারে পাঁচ টাকা। লিটারে এক টাকা দাম বাড়তে পারে কেরোসিনের।

লোকাল ট্রেনের যাত্রীদের জন্য সুখবর। আশি কিলোমিটার পর্যন্ত দিতে হবে না কোনও বাড়তি ভাড়া। ঘোষণা করেছে রেল দফতর। ভাড়া বাড়ছে মান্থলির। মান্থলিতে কার্যকর হবে চোদ্দ দশমিক দুই শতাংশ ভাড়াবৃদ্ধি। তবে সেক্ষেত্রে কিছুটা ছাড় পাবেন যাত্রীরা। রেলের শুক্রবারের ঘোষণা অনুযায়ী, মান্থলি টিকিটের জন্য পনেরো দিনের বদলে একপিঠের তিরিশ দিনের ভাড়া ধার্য করা হয়েছিল। এদিনের ঘোষণায় তা পনেরো দিনেই নামিয়ে আনা হল।

একইসঙ্গে জানানো হয়েছে, অসংরক্ষিত ট্রেনের বাড়তি ভাড়া পঁচিশে জুনের বদলে কার্যকর হবে ২৮ জুন থেকে । শুক্রবারই সব শ্রেণিতে রেলের ভাড়া চোদ্দ দশমিক দুই শতাংশ হারে বাড়ানো হবে বলে ঘোষণা করে রেলমন্ত্রক। ছয় দশমিক পাঁচ শতাংশ হারে বাড়ানো হয় পণ্যমাসুল। মঙ্গলবার রেলমন্ত্রী সদানন্দ গৌড়ার সঙ্গে দেখা করেন মুম্বইয়ের বিজেপি ও শিবসেনা নেতৃত্ব। তাঁরা বাড়তি ভাড়া প্রত্যাহারের দাবি জানান। এরপরেই সংশোধিত ভাড়া ঘোষণা করে রেল দফতর।

এদিকে, রেলভাড়ার পর এবার সম্ভবত কোপ পড়তে চলেছে রান্নার গ্যাস ও কেরোসিনে। সিলিন্ডার পিছু রান্নার গ্যাসের দাম বাড়তে পারে পাঁচ টাকা। কেরোসিনের দাম বাড়তে পারে লিটারে এক টাকা। সরকারের কাছে এই প্রস্তাব দিয়েছে পেট্রোলিয়াম মন্ত্রক। পেট্রোলিয়াম মন্ত্রক সূত্রেই এই খবর জানা গিয়েছে। অর্থনীতি বিষয়ক ক্যাবিনেট কমিটিতে এই প্রস্তাব নিয়ে দ্রুত আলোচনা হবে।