প্যাংগং-এ গুলি চালায়নি সেনা, LAC পার করার চেষ্টা করে PLA, চিনের দাবি ওড়াল ভারত

গত ১৫ জুন দুই দেশের সেনার হাতাহাতিতে শহিদ হয়েছিলেন ২০ ভারতীয় জওয়ান। সেই ঘটনাতেও কোনও গুলি চলেনি।

Edited By: সিকান্দর আবু জ়াফর | Updated By: Sep 8, 2020, 12:51 PM IST
প্যাংগং-এ গুলি চালায়নি সেনা, LAC পার করার চেষ্টা করে PLA, চিনের দাবি ওড়াল ভারত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখে উত্তেজনা কমানের প্রক্রিয়ার মধ্যেই একাধিক বার উত্তেজনা সৃষ্ট করে চলেছে চিন। এর মধ্যেই চিনের দাবি, সোমবার রাতে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বা LAC পার করে ভারতীয় সেনা। শুধু তাই নয় চিনা সেনাদের লক্ষ্য করে গুলিও চালানো হয়েছে।

মঙ্গলবার চিনের সেই দাবি উড়িয়ে দিল ভারত। প্রতিরক্ষা মন্ত্রক চিনের ওই দাবি অস্বীকার করেছে। পাশাপাশি সেনার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে সোমবার রাতে এলএসি পার করেনি সেনা। পাশাপাশি প্য়াংগং লেকের কাছে চিনা সেনাদের লক্ষ্য করে কোনও ওয়ার্নিং শর্ট চালায়নি ভারত। এলএসিতে উত্তেজনা কমানোর ব্যাপারে ভারত বরাবরই প্রতিশ্রুতিবদ্ধ।

আরও পড়ুন-লাদাখ পরিস্থিতি অত্যন্ত সঙ্কটজনক, প্রয়োজন গভীর আলোচনার, জয়শঙ্করের গলায় উত্কণ্ঠার সুর

ওই বিবৃতিতে আরও বলা হয়েছে,' সেনা ও কূটনৈতিক পর্যায়ে উত্তেজনা কমানোর চেষ্টা হলেও চিনা সেনা একের পর এক আক্রমণাত্মক পদক্ষেপ নিয়ে চলেছে। ৭ সেপ্টেম্বর চিনা সেনা এলএসি পার করে ঢোকার চেষ্টা করে। গুলিও ছোড়ে তারা। এরকম প্ররোচনা সত্ত্বেও ধৈর্য ও দায়িত্বশীলতার পরিচয় দিয়েছে ভারতীয় সেনা।

লাদাখে সোমবার রাতের ঘটনার পুরোটাই প্রধানমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রীকে জানানো হয়েছে। রাজনাথ সিংকে বিস্তারিত জানিয়েছেন সেনাপ্রধান। লাদাখে গ্রাউন্ড জিরোতে থাকা সেনা কামান্ডারদের সঙ্গে যোগাযোগ করে গোটা ঘটনার একটি ব্রিফ তৈরি করা হয়েছে। আজ বিকেলে সাউথ ব্লকে এনিয়ে বৈঠকে বসবেন সিডিএস বিপিন রাওয়াত, প্রতিরক্ষা সচিব এবং তিন বাহিনীর প্রধান।

উল্লেখ্য, সোমবার রাতে লাদাখে প্যাংগং লেকের দক্ষিণ দিকে এলএসি পার করে ভারতীয় সীমায় ঢোকার চেষ্টা করে চিনা সেনা। তাদের তাড়া করে ফেরত পাঠায় সেনা। গত ৮৩ দিন এনিয়ে তিনবার ভারতীয় সীমানায় ঢোকার চেষ্টা করে পিএলএ।

আরও পড়ুন-বড় খবর! সর্বসাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ!

গত ২৯ অগস্ট রাতে প্যাংগং লেকে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করে লাল ফৌজ। কোনও অপ্রীতিকর ঘটনা ঘটার আগেই ভারতীয় সেনা তা রুখে দেয়। সে সময় কোনও গুলি চলেনি। এমনকি গত ১৫ জুন দুই দেশের সেনার হাতাহাতিতে শহিদ হয়েছিলেন ২০ ভারতীয় জওয়ান। সেই ঘটনাতেও কোনও গুলি চলেনি। তাই গতকালের এই গুলির যে অভিযোগ চিন তুলেছে তা নিয়ে ভারত-চিন বিবাদে নতুন মাত্র পেল বলে মনে করা হচ্ছে। 

.