ভিনধর্মে বিয়েতে স্বামীর ধর্ম মানতে বাধ্য নয় স্ত্রী, স্পষ্ট জানাল সুপ্রিম কোর্ট

গুলরোখ এম গুপ্তা নামে ওই পার্সি মহিলা এক হিন্দু ব্যক্তিকে বিয়ে করেছিলেন। ভিনধর্মে বিয়ের জন্য গুলরোখকে তাঁর বাবা, মায়ের শেষকৃত্যে যোগ দিতে বাধা দেওয়া হয়।

Updated By: Dec 8, 2017, 12:29 PM IST
ভিনধর্মে বিয়েতে স্বামীর ধর্ম মানতে বাধ্য নয় স্ত্রী, স্পষ্ট জানাল সুপ্রিম কোর্ট

নিজস্ব প্রতিবেদন : ভিনধর্মে বিয়ের ক্ষেত্রে বিয়ের পরই স্বামীর ধর্মবিশ্বাস পালন করতে বাধ্য করা যায় না কোনও মহিলাকে। এটা একমাত্র ওই মহিলার ব্যক্তিগত সিদ্ধান্ত, তিনি কোন ধর্মবিশ্বাস পালন করবেন। স্পষ্ট জানাল সুপ্রিম কোর্ট। এক পার্সি মহিলার দায়ের করা মামলার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার এই রায় দেয় প্রধান বিচারপতি দীপক মিশ্রের নেতৃত্বাধীন সু্প্রিম কোর্টের পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ।  

প্রসঙ্গত, গুলরোখ এম গুপ্তা নামে ওই পার্সি মহিলা এক হিন্দু ব্যক্তিকে বিয়ে করেছিলেন। ভিনধর্মে বিয়ের জন্য গুলরোখকে তাঁর বাবা, মায়ের শেষকৃত্যে যোগ দিতে বাধা দেওয়া হয় ভালসাদ জোরোয়াস্ট্রিয়ান ট্রাস্টের পক্ষ থেকে। ট্রাস্টের তরফে বলা হয়, ভিনধর্মে বিয়ে করে নিজের ধর্ম থেকে বিচ্যুত হয়েছেন গুলরোখ। স্বামীর ধর্ম অনুযায়ী গুলরোখ আর তাঁর বাবা, মায়ের শেষকৃত্যে যোগ দিতে 'সাইলেন্স টাওয়ার'-এ যেতে পারবেন না। ট্রাস্টের এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে বোম্বে হাইকোর্টে আবেদন করেন গুলরোখ। কিন্তু বোম্বে হাইকোর্ট, ট্রাস্টের নিষেধাজ্ঞাই বহাল রাখে। এরপরই বোম্বে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে পাল্টা মামলা দায়ের করেন গুলরোখ।

বৃহস্পতিবার বোম্বে হাইকোর্টের রায় খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ স্পষ্ট জানায়, আইনে কোথাও বলা নেই যে ভিনধর্মে বিয়ে হলেই স্ত্রীকে স্বামীর ধর্ম-ই পালন করতে হবে। বিয়ে মানেই কোনও মহিলা নিজেকে তাঁর স্বামীর কাছে বন্ধক দিয়ে দেন না। তাই কোনওভাবেই স্বামীর ধর্মীয় আচার পালন করতে স্ত্রীকে বাধ্য করা যায় না। স্ত্রী কোন ধর্মীয় আচার পালন করবেন, সেটা একান্তই তাঁর ব্যক্তিগত ও স্বেচ্ছা সিদ্ধান্ত।

আরও পড়ুন, সিনেমার মত সহজে টাকা পাওয়ার জন্য শিশুকে অপহরণ কিশোরের, পরে খুন

উল্লেখ্য, বর্তমান পরিস্থিতিতে দেশ জুড়ে তুঙ্গে উঠেছে 'লাভ-জিহাদ' বিতর্ক। কোনও কোনও ক্ষেত্রে জোর করে ধর্মান্তরণের অভিযোগ উঠছে। কোনও ক্ষেত্রে আবার মেয়ে বিয়ের পর স্বেচ্ছায় ধর্মান্তিত হওয়ার কথা জানালেও, তা মানতে নারাজ পরিবার। এই পটভূমিতে দাঁড়িয়ে ভিনধর্মে বিয়ের ক্ষেত্রে স্বামী-স্ত্রীর ধর্মাচারণ নিয়ে দেশের শীর্ষ আদালতের এই রায় নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ।

.