SBI কর্মীদের জন্য খুলল ওয়ার্ক ফ্রম হোমের দরজা

দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই-তে বড় রদবদল। নিজেদের কর্মীদের জন্য এবার 'ওয়ার্ক ফ্রম হোম' সুবিধা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বাড়ি থেকে কাজ করার প্রস্তাবে ইতিমধ্যেই সম্মতি দিয়েছে ব্যাঙ্কের পরিচালন বোর্ড। এই ব্যবস্থার ফলে এবার কর্মীরা বাড়িতে বসেও কাজ করতে পারবেন এবং প্রয়োজন হলে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে নেবেন সংশ্লিষ্ট নথি বা ব্যক্তির সঙ্গে।

Updated By: Mar 8, 2017, 04:16 PM IST
SBI কর্মীদের জন্য খুলল ওয়ার্ক ফ্রম হোমের দরজা

ওয়েব ডেস্ক: দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এসবিআই-তে বড় রদবদল। নিজেদের কর্মীদের জন্য এবার 'ওয়ার্ক ফ্রম হোম' সুবিধা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বাড়ি থেকে কাজ করার প্রস্তাবে ইতিমধ্যেই সম্মতি দিয়েছে ব্যাঙ্কের পরিচালন বোর্ড। এই ব্যবস্থার ফলে এবার কর্মীরা বাড়িতে বসেও কাজ করতে পারবেন এবং প্রয়োজন হলে মোবাইলের মাধ্যমে যোগাযোগ করে নেবেন সংশ্লিষ্ট নথি বা ব্যক্তির সঙ্গে।

ব্যাঙ্কের তরফ থেকে জানানো হয়েছে, তারা মেবাইল কম্পিউটিং ব্যবস্থা ব্যবহার করবে। এই ব্যবস্থায় কেন্দ্রীয়ভাবে ব্যাঙ্কের সব নথিপত্র সংযুক্ত থাকবে এবং তা পরিচালনাও করা যাবে। আর এই গোটা ব্যবস্থাটি সঠিকভাবে চলছে কিনা তা নজরদারি করার জন্য প্রয়োজনীয় এমআইএস থাকবে। ব্যাঙ্কটি আরও জানিয়েছে যে, ক্রস সেল, মার্কেটিং, সিআরএম, সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, সেটলমেন্ট ও রিকন্সিলিয়েশন, কমপ্লেন ম্যানেজমেন্ট অ্যাপলিকেশন- সব কিছুকেই অন্তর্ভূক্ত করা হবে অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে। আর বাড়িতে বসেই এসবের সাহায্যে কাজ করতে পেরে কর্মীদের 'প্রোডাক্টিভিটি' আরও উন্নত হবে বলে তাদের বিশ্বাস।

তবে, এসবিআই-এর এই ঘোষণায় সাধারণ মানুষের মধ্যে এক ধরনের সংশয় তৈরি হয়েছে। অনেকেই বুঝে উঠতে পারছেন না, ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে কি তাহলে আর লেনদেন করা যাবে না অদূর ভবিষ্যতে? সংশয়টা আরও বাড়ছে তার কারণ গ্রাহকদের একটা বড় অংশ এখনও 'অনলাইন লেনদেন'-এ অভ্যস্ত নন। (আরও পড়ুন- নোট বাতিলে ধাক্কায় বিলিয়নেয়ার থেকে মুখ থুবড়ে 'আম আদমি'!)

.